Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা ছাড়ছে হাজারো মানুষ, পাটুরিয়া-দৌলতদিয়ায় তীব্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১১:২৫ এএম

রোববার রাত ও সোমবার হাজার হাজার মানুষ ঢাকা ছাড়ছেন। যারা যাচ্ছেন তাদেরকে পথে পথে পড়তে হচ্ছে নানা দুর্ভোগে তবুও তারা যাচ্ছেন। তাদের দাবি ঢাকায় থাকলে না খেয়ে থাকতে হবে তাই এত কষ্ট সহ্য করেও বাড়ী যাওয়া।

আর এই সুযোগে অসাধু মোটরসাইকেল, সিএনজি ও ছোট ছোট যানবাহনগুলো কয়েকগুণ ভাড়া আদায় করছে।


এদিকে 'লকডাউন' আসছে শুনে রাজধানী ছাড়ছে হাজারো মানুষ। এসব মানুষকে বহনকারী যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। পাটুরিয়া ঘাট এলাকায় ৪ কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে পদ্মা-যমুনা পার হচ্ছে এসব মানুষ।

ঘাট কর্তৃপক্ষ জানায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে গতকাল রবিবার (১১ এপ্রিল) রাত থেকে ঘাট এলাকায় যানবাহনের চাপ বাড়তে থাকে। সোমবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে তা ঘাটের ৪ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে ছোট ও মাঝারি যানবাহনের পাশাপাশি মানুষকে ট্রাকে করেও ঘরে ফিরছে মানুষ। তবে অনেকে স্বাস্থ্যবিধি মানছে না।

সূত্র জানায়, পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা কাজির হাট নৌরুটে ২০টি ফেরি চলাচল করছে। এ ছাড়া বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহন ও যাত্রীর সংখ্যা বাড়ছে। কঠোর লকডাউনের খবরেই নানা অজুহাতে মাস্ক না পরেই গাদাদাদি করে নৌরুট পার হচ্ছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা থেকে গ্রাম অভিমুখে রওনা হওয়া এসব মানুষের অধিকাংশই নিম্ন আয়ের। রাজধানীতে হকারি, ক্ষুদ্র ব্যবসা, মজুর খেটে তাদের সংসার চলত। লকডাউনে সব বন্ধ হয়ে যাবে- এমন খবরে পরিবার নিয়ে রওনা হয়েছে গ্রামের বাড়ির দিকে।

এদিকে, ঢাকা-আরিচা মহাসড়কে গতকাল দুপুর থেকে তীব্র যাটজট দেখা গেছে। বিশমাইল থেকে কালামপুর পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার সড়কে এই যানজটের সৃষ্টি হয়েছে। যানবাহনের দীর্ঘ সাড়িতে বহু যানবাহনকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

জানা গেছে, নবীনগর স্মৃতিসৌধের পশ্চিম পাশ থেকে ধামরাইয়ের কচমচ এলাকা পর্যন্ত সড়ক প্রশস্তকরণের কাজ চলছে। এ কাজে ব্যবহৃত মাটির ট্রাক ও পিচ ঢালাইয়ে ব্যবহৃত গাড়ির কারণে যানজট হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটুরিয়া-দৌলতদিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ