Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাল চাঁদ দেখা গেলে বুধবার রোজা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১০:০৫ এএম

চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা পালন করবে মুসলিম উম্মাহ। মঙ্গলবার (১৩ এপ্রিল) মোতাবেক ২৯ শাবান। এদিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতেই তারাবিহ এবং পরের দিন বুধবার (১৪ এপ্রিল) রোজা পালন করবে মুসলিম উম্মাহ। মঙ্গলবার বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজানের রোজা।

রোজা পালন ও রমজানের তারিখ নির্ধারণ উপলক্ষে আগামী মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির চাঁদ দেখা পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে সৌদি আরবের আকাশে রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। ১২ এপ্রিল (সোমবার) ৩০ দিন পূর্ণ হবে শাবান মাস। অর্থাৎ মঙ্গলবার থেকে সৌদি আরবে রোজা শুরু হবে । মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।



 

Show all comments
  • ।।শওকত আকবর।। ১২ এপ্রিল, ২০২১, ১০:৪৯ এএম says : 0
    চাঁদ দেখা কমাটি চাঁদ দেখে সিদ্ধান্ত জানাবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ