Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদে এশা-তারাবীহ স্থগিত করেছে তিউনিসিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

তিউনিসিয়ার ধর্ম মন্ত্রণালয় বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, কারফিউ সময়ের বাইরে নাগরিকদের জুমাসহ মসজিদে অন্যান্য নামাজ পড়ার অনুমতি রয়েছে। করোনাভাইরাস সংক্রমণের হার বৃদ্ধির কারণে কর্তৃপক্ষ তিউনিসিয়ায় কারফিউ ব্যবস্থা কঠোর করার সিদ্ধান্ত নেয়ার একদিন পর মন্ত্রণালয়ের জারি করা এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।
বুধবার দেশটির কর্তৃপক্ষ রাত ১১টা থেকে ভোর ৫টা পূর্ববর্তী সময়ের পরিবর্তে ৯ থকে ৩০ এপ্রিল পর্যন্ত সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত সারা দেশে কারফিউ সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, লোকেরা মসজিদে এশার নামাজ ছাড়া শুক্রবার জুমাসহ কারফিউ বহিভর্‚ত সময়ে মসজিদে নামাজ পড়ার অনুমতি পাবে। কারফিউর সাথে মিল রেখে মসজিদে তারাবীহ নামাজ অনুষ্ঠিত হবে না। রমজানের বাকি সময়কালে (৩০ এপ্রিলের পরে) কার্যকর করা অন্যান্য প্রক্রিয়া সম্পর্কে মন্ত্রণালয় বিস্তারিত জানায়নি।
মন্ত্রণালয় মসজিদে অংশ নেওয়ার জন্য স্যানিটেশন প্রোটোকলের নির্ধারিত সতর্কতা অবলম্বন এবং প্রতিরোধমূলক ব্যবস্থা প্রয়োগের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে, বিশেষত: ‘মসজিদে যাওয়ার আগে বাড়িতে ওযু করা, জায়নামাজ আনা, মাস্ক পরা এবং নামাজকালে প্রয়োজনীয় দূরত্ব বজায় রাখা’।
মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, জুমার নামাজের খুতবা দশ মিনিটের মধ্যে সীমাবদ্ধ থাকবে, যদিও কুরআন তেলাওয়াত ও প্রশিক্ষণসহ ধর্মীয় সুযোগ-সুবিধার (মসজিদ ও কোরআন মুখস্থ কেন্দ্র) সমস্ত কার্যক্রম স্থগিত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, শুক্রবার পর্যন্ত তিউনিসিয়ায় করোনাভাইরাসে ২৬৮,৮৩৭ জনের সংক্রমণ রেকর্ড করা হয়েছে, যার মধ্যে ৯ হাজার ১৭৯ জন মারা গেছে এবং ২২৩,৩৯১ জন সুস্থ হয়েছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ