Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে আরো দুজন কোভিড-১৯ রোগীর মৃত্যু, নতুন আক্রান্ত ১০২

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৫:১৩ পিএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরো দু জনের মৃত্যুর সাথে নতুন করে ১০২ আক্রান্ত হয়েছেন। বরিশাল মহানগরীর নিউ সার্কুলার রোড এবং পটুয়াখালীর বাউফলের কালাইয়াতে এ দুজনের মৃত্যু ঘটে। এনিয়ে দক্ষিনাঞ্চলে ২২৩ জন কোভিড-১৯ রোগীর মৃত্যুর কথা জানাল স্বাস্থ্য বিভাগ। আর সরকারী হিসেবে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১২ হাজার ২৫০ জনে। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী গত ২৪ ঘন্টায় আরো ২০ জন সহ দক্ষিণাঞ্চলে মোট সুস্থ হয়ে উঠেছেন ১০ হজার ৭৬৭ জন।

শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় সর্বাধীক সংক্রমন সনাক্ত হয়েছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে, ২৫ জন। ফলে বরিশাল মহানগরীর সীমান্তবর্তি এ জেলাটিতে সংক্রমন হাজার অতিক্রম করে আরো ৪ জন যোগ হল। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২০ জনের। অপরদিকে করোনার হটস্পট মহনগরীতে ১১ জন সহ বরিশাল জেলায় গত ২৪ ঘন্টায় নতুনকরে ১৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫ হাজার ৫৬১ জনে। যার মধ্যে মহানগরীতেই সংখ্যাটা পাঁচ হাজার। জেলাটিতে এপর্যন্ত যে ৯৫ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে মহনগরীতেই মারা গেছেন ৫৬জন। এরপরেও গোটা নগরীর বেশীরভাগ মানুষই এখনো স্বাস্থ্য সচেতন নয়। এমনকি এনগরীর সার্বিক পরিবেশ দেখলেও এতবড় মহামারির কোন শংকাও লক্ষণীয় নয়। শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নগরীর নিউ সার্কূলার রোডের ৮০ বছর বয়স্ক একজন হৃদরোগী করোনা সংক্রমন হয়ে ৩দিন চিকিৎসার পরে মৃত্যু ঘটে বৃহস্পতিবার।

গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতেও একজনের মৃত্যুর ফলে জেলাটিতে মোট মৃত্যুর সংখ্যা দাড়াল ৪৬ জনে। জেলাটির বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কালাইয়া বন্দরের ৬৫ বছর বয়স্ক এক ব্যক্তি কোভিড-১৯ সহ আরো নানা জটিলতা নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। পটুয়াখালীতে সরকারী হিসেবে এপর্যন্ত আক্রান্তের সংখ্যা ১,৮৯৪।
ভোলাতে গত ২৪ ঘন্টায় নতুনকরে ১৮জন করোনা রোগী সনাক্ত হয়েছে। ফলে জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ৩০৩ জনে। মারা গেছেন ১৩ জন। পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ১৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ১ হাজার ৩৬৬ জনে। মারা গেছেন ২৭ জন। বরগুনাতেও নতুনকরে আক্রান্ত হয়েছেন ১৩ জন। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ১ হাজার ১২২ জনের মধ্যে ২২ জনের মৃত্যু ঘটেছে।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ও আইসোলেশন ওয়ার্ডে শুক্রবার সকাল পর্যন্ত ১২৭ জন রোগী চিকিৎসাধীল ছিলেন । যা এযাবতকালের রেকর্ড। এর বাইরেও নিবিড় পরিচর্জা কেন্দ্রে রয়েছেন আরো ১২জন। হাসপাতালটির করেনা ও আইসোলেশন ওয়ার্ডের দুরবস্থা এখন সব বর্ণনার বইরে। যেকোন সুস্থ মানুষ এ ওয়ার্ডে প্রবেস করলেও অসুস্থ হবার কোন বিকল্প নেই। রোগীদের বেশীরভাগ পরিচর্যাকারী অসুস্থ হয়ে পড়ছেন।

শের এ বাংলা মেডিকেল কলেজের আর-টি পিসিআর ল্যাব-এ শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ১৮৮ টি নমুনা পরিক্ষায় ৪২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে বলে জানা গেছে। এর বইরে ভোলা জেনারেল হাসপাতাল সহ দক্ষিনাঞ্চলের কয়েকটি উপজেলা সদরে র‌্যাপিড টেষ্টে অবশিষ্ট ৬০ জন করোনা পজিটিভ রোগী সনাক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ