Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মানবেতর জীবনযাপন করছে বাকৃবির ৯২ ছাত্রী বাইরে থেকে ড্রাম দিয়ে পানি সাপ্লাই

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বাকৃবি সংবাদদাতা : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চাষি হোস্টেলে থাকছে স্নাতক ১ম বর্ষে ভর্তি হওয়া শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ৯২ জন ছাত্রী। বিশ্ববিদ্যালয় চত্বরের প্রায় শেষ সীমানায় সামান্য নিরাপত্তা নিয়ে থাকছে তারা। হল প্রশাসনের তেমন কোনো পদক্ষেপ চোখে পড়েনি শিক্ষার্থীদের। পানির সমস্যা, খাবার সমস্যা চরমে উঠায় গত শনিবার রাতে আন্দোলনে নামে ওই চাষি হোস্টেলের ছাত্রীরা।
সংশ্লিষ্টসূত্রে জানা যায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষে প্রায় ৪৫ শতাংশ ছাত্রী ভর্তি হয়। মেয়েদের হলে আবাসন সঙ্কট থাকায় বিশ্ববিদ্যালয়ের শেষ মোড়স্থ পরিত্যক্ত চাষি ভবনে উঠানো হয় ৯২ জন ছাত্রীকে। শুধু তাই নয়, তাপসী রাবেয়া হলের কিছু শিক্ষার্থীকে উঠানো হয় বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারের ৩য় তলায়। মানবেতর জীবনযাপন করছে ওইসব ছাত্রীরা। এদিকে গত শনিবার পানির সমস্যা নিয়ে ছাত্রীরা অভিযোগ করেন, হলে পর্যাপ্ত পানি ও নিরাপত্তার ব্যবস্থা না করেই ছাত্রীদেরকে উঠানো হয়েছে। হলের বাউন্ডারির দেয়াল অনেক ছোট হওয়ার কারণে সামান্য সকল কর্মকাÐ দেখতে পান পথচারী লোকজন। আমাদের খাবার আনতে হয় অন্য হল থেকে। হলে ঝাড়–দার ও বাথরুম পরিস্কারের জন্য নেই কোন লোক। এমন বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি আমরা। সকাল থেকে পানির সরবরাহ বন্ধ থাকলে বারবার কর্মচারীদের বলা হলেও কোন ব্যবস্থা নেয়নি হল প্রশাসন । এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ছাত্রী জানান, হলের সুপারভাইজার আমাদের হোস্টেলে আসেন না বললেই চলে। প্রভোস্ট স্যারের গাড়িতে এসে আবার গাড়িতেই চলে যান। অভিযোগ দিলেও তিনি কোনো ব্যবস্থা নেন না। বিভিন্ন সময় আমাদেরকেই বাথরুম পরিস্কার ও রুম ঝাঁড়– দিতে বলেন তিনি। ডাইনিংয়ের খাবারের দামও অনেক বেশি নেন বলে জানান তারা।
এ ব্যাপারে হলের প্রভোস্ট অধ্যাপক মহিউদ্দিন আহমদ বলেন, পানির লাইনে সমস্যা থাকায় পানি সরবরাহ বন্ধ ছিল বিষয়টি সত্য। পরে বিষয়টি জানার পর পানির সরবরাহ ঠিক করে দেওয়া হয়েছে। নিরাপত্তার ব্যাপারে তিনি বলেন, ওই হলে আমাদের বিশেষ নজরদারি রয়েছে। নিরাপত্তার নিয়ে ছাত্রীদের উৎকন্ঠিত হওয়ার কোন অবকাশ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবেতর জীবনযাপন করছে বাকৃবির ৯২ ছাত্রী বাইরে থেকে ড্রাম দিয়ে পানি সাপ্লাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ