Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশদ্রোহিতার মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

মাওবাদী হামলায় নিহত সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কিত মন্তব্য করায় আসামে লেখিকা শিখা শর্মার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা করা হয়েছে। সেই আইনে মঙ্গলবার গুয়াহাটি থেকে শিখাকে গ্রেফতার করে পুলিশ। আজ আদালতে তোলা হবে তাকে।

ডিব্রæগড়ে অল ইন্ডিয়া রেডিওতে কর্মরত শিখা বরাবরই সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়। সম্প্রতি ছত্তীসগড়ে মাওবাদী হামলা নিয়েও ফেসবুকে মুখ খোলেন তিনি। তাতে নিহত জওয়ানদের ‘শহিদ’ তকমা দেয়ায় আপত্তি তোলেন তিনি। শিখা লেখেন, ‘বেতনভুকক্ত চাকরিজীবী কেউ কর্তব্যরত অবস্থা মারা গেলেই তাকে শহিদ বলা চলে না। তাই যদি হয়, সে ক্ষেত্রে তো বিদ্যুৎ বিভাগে কর্মরত কেউ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেলে, তাকেও শহিদ বলা উচিত। সংবাদমাধ্যমগুলিকে বলি, মানুষের মনে আবেগ তৈরি করবেন না।’

শিখার এই পোস্ট ঘিরে বিতর্ক তৈরি হতে সময় লাগেনি। তাকে আক্রমণ করে সেই পোস্টে মন্তব্য করতে থাকেন অনেকেই। বিষয়টি নজরে আসায় গৌহাটি হাইকোর্টের দুই আইনজীবী উমি ডেকা বরুয়া এবং কঙ্কনা গোস্বামী শিখার বিরুদ্ধে দিসপুর থানায় এফআইআর দায়ের করেন। তাদের বক্তব্য ছিল, এই ধরনের কুরুচিকর মন্তব্য করে সেনা সদস্যদের আত্মবলিদানকে কলুষিত করেছেন শিখা। তবে এই প্রথম জনরোষে পড়লেন না শিখা। সরকারের বিরুদ্ধে মুখ খোলায় গত বছর অক্টোবরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ষণের হুমকি পান তিনি। তা নিয়ে মামলা দায়ের করলেও, সেই সময় পুলিশ কোনও পদক্ষেপই নেয়নি বলে অভিযোগ করেছিলেন শিখা। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ