Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইটভাটায় জমির টপ সয়েল

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

মীরসরাইয়ে ফসলি জমির টপ সয়েল বা উপরিভাগের মাটি বিক্রি কোনোভাবে বন্ধ করা যাচ্ছে না। প্রশাসনের সাঁড়াশি অভিযানের পরও থেমে নেই অবৈধ মাটি ও পাহাড় কাটা। ফসলি জমির মাটি বিক্রি করে দেয়ার ফলে ফসল উৎপাদন চরমভাবে ব্যাহত হচ্ছে।
উপজেলার ইটভাটাগুলোতে বনের গাছ, পাহাড়ের মাটির পর এবার যাচ্ছে কৃষি জমির উপরিভাগের মাটি। এর আগে পাহাড়ি মাটি দিয়ে ইট তৈরির কাজ চলত। ইটভাটার প্রয়োজনে কৃষিজমির মাটি বিকিকিনি প্রসঙ্গে কৃষি বিভাগ উদ্বেগ প্রকাশ করেলেও আইনিভাবে কিছুই করার নেই তাদের। সরেজমিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পুর্ব পার্শ্বে মস্তাননগর রেল স্টেশন সংলগ্ন রাতের আঁধারে পাহাড়ের ঢালু ও ফসলি জমির টপ সয়েল স্থানীয় ইট ভাটাতে দেয়ার অভিযোগ রয়েছে।
মীরসরাইয়ে করেরহাট ইউনিয়নের ছত্তরুয়া, লক্ষীছড়া, দক্ষিণ অলিনগর, ফরেস্ট অফিস, সাইবেনীখিল, আজম নগর, মরগাং, বিষু মিয়ারহাট, শ্রীপুর, ভাঙ্গা দোকান, সাধুরবাজার, সাহেরখালী, বামনসুন্দর দারোগার হাটসহ উপজেলার বিভিন্ন গ্রামের রাতের আঁধারে ফসলি জমির টপ সয়েল কেটে ইটের ভাটা ও রাস্তার কাজে ব্যবহার করা হচ্ছে। এই ছাড়াও বিভিন্ন ইউনিয়নে গিয়ে দেখা গেছে, সামান্য অর্থের লোভে একরের পর একর জমির উপরিভাগের মাটি কেটে বিক্রি করে দিচ্ছেন জমির মালিকরা।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি জানান, বিসমিল্লাহ এন্টারপ্রাইজ নামে মূলত করেরহাটে মাটি কাটা হচ্ছে। পিকাপের সামনে জরুরি রাস্তার কাজে ব্যবহার স্টিকার লাগিয়ে বিভিন্ন সিন্ডিকেটের মাধ্যমে এই সব জমি থেকে প্রতিদিন ৪০০-৫০০টি পিকাপ দিনরাত মাটি নিয়ে যাচ্ছে উপজেলার বিভিন্ন ইটভাটায়।
প্রান্তিক কৃষক জসিম ও আনিস জানান, সাইবেনীখিল থেকে পিকাপ দিয়ে মাটি নেয়ায় ফসলি জমি নষ্ট হচ্ছে। পিকাপের চাকায় জমির মাটি দেবে যাওয়ার কারণে ওইসব জমিতে আর ভালো ফসল হবে না। যারা মাটি নিচ্ছে তাদের বাধা দিয়েও কোনো কাজ হচ্ছে না, কারণ তারা রাজনৈতিকভাবে ক্ষমতাশালী।
মীরসরাই ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খোকা বলেন, উপজেলার ১৪টি ইটভাটায় প্রতি মৌসুমে গড়ে প্রায় ৭-৮ কোটি ইট উৎপাদন হয়ে থাকে। ফসলি জমি এবং পাহাড় কাটার কোন অনুমতি নেই।
উপজেলা সহকারী কমিশনার ভ‚মি সুবল চাকমা বলেন, বালু মহল ও মাটি কাটা আইন ২০১০ মোতাকে মাটি কাটা অবৈধ। জমির টপ সয়েল কাটার অপরাধে গত কয়েকদিন প্রায় ২ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করি। অভিযান অব্যাহত রাখব। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমির টপ সয়েল

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ