Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমার পরিস্থিতিতে এইচডব্লিউপিএল-এর উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ৪:৪৫ পিএম

টানা দুই মাস ধরে মিয়ানমারে সংঘটিত জান্তাবিরোধী আন্দোলনে ৫শ’ ছাড়িয়েছে বিক্ষোভকারীদের মৃত্যুর সংখ্যা। দেয়ালে পিঠ ঠেকে গেছে গণতন্ত্রকামীদের, ছাড়িয়ে গেছে সহ্যের সীমা। কারেন রাজ্যে বাঙ্কার খুঁড়ে আশ্রয় নিয়েছেন নিরুপায় ভীতসন্ত্রস্ত সাধারণ মানুষ। এ পরিস্থিতিতে উদ্বেগ জানিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক মানবাধিকার সংস্থা ‘হেভেনলি কালচার, ওয়ার্ল্ড পিস, রিস্ট্রোরেশন অব লাইট (এইচডব্লিউপিএল)।
সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিতভাবে এবং দ্বিপক্ষীয় চেষ্টার মাধ্যমে মিয়ানমারের সেনাবাহিনীর এই দমন-পীড়ন বন্ধের উদ্যোগ নিতে হবে।
বিবৃতিতে সংস্থাটি আরও জানায়, এই পরিস্থিতি কেবল শান্তিপূর্ণ উপায়েই সমাধান করা যেতে পারে। ভবিষ্য প্রজন্ম যাতে এই ক্রাইসিস থেকে শিক্ষা নিয়ে নতুন সমাজ প্রতিষ্ঠা করতে পারে। আমরা সব দলের আলোচনা ও পরস্পর আস্থার ভিত্তিতে এই সংকটের সমাধান দেখতে চাই। মিয়ানমারের জনগনের সুরক্ষা ও মানবাধিকার অক্ষুণ্ণ রাখতে জাতিসংঘের সক্রিয় ভূমিকা প্রত্যাশা করি।
সংস্থাটির পক্ষ থেকে আরও জানানো হয়, এইচডব্লিউ্পিএল এবং তার সকল সদস্য আশা করে, মিয়ানমারের চলমান এই সংকট শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান হবে, কোন সহিংসতা থাকবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে এই কর্মসূচিতে আমরা পাশে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ