Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুয়েজ খাল থেকে কম খরচে বিকল্প করিডোর দেয়ার প্রস্তাব ইরানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ৬:১৮ পিএম

সুয়েজ খালের পরিবর্তে বিকল্প রুট হিসেবে কম খরচে এবং কম সময়ে লোহিত সাগরে যেতে আন্তর্জাতিক সম্প্রদায়কে তেহরানের করিডোর ব্যবহারের আহ্বান জানিয়েছে ইরান। আন্তর্জাতিকভাবে কম পরিচিত ইন্টারন্যাশনাল নর্থ-সাইথ ট্রন্সপোর্ট করিডোর (আইএনএসটিসি) দিয়ে দ্রুত ইউরোপ থেকে এশিয়ার মধ্যে পণ্যবাহী জাহাজ বিশেষ করে তেলবাহী জাহাজ যাতায়াত করতে পারে বলে জানান মস্কোতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি। খবর আরব নিউজের।
সম্প্রতি এক টুইটবার্তায় তিনি বলেন, আমাদের করিডোর ব্যবহার করে লোহিত সাগর থেকে ভারত যেতে সুয়েজ খালের চেয়ে খরচ কমবে ৩০ শতাংশ এবং সময় কমবে ২০ দিন। বর্তমানে সুয়েজ খাল দিয়ে পণ্য পরিবহণে ৪০ দিন সময় লাগে।
জালালি আরো বলেন, এটি সুয়েজ খালের উৎকৃষ্ট বিকল্প রুট। এতে আপনাদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় করবে।
এক বিবৃতিতে তেহরান জানায়, এশিয়া থেকে ইউরোপে পণ্য পরিবহণের জন্য সুয়েজ খালের তুলনায় এই রুটটির ব্যবহারে ঝুঁকি অনেক কম এবং অনেক বেশি লাভজনক।
এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ সুয়েজ খাল। মিসরের মালিকানাধীন ১৯৩ কিলোমিটার দীর্ঘ জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ রয়েছে। গত সপ্তাহে (মঙ্গলবার) খালের মাঝখানে আড়াআড়িভাবে আটকে যায় জাপানি মালিকানার বিশাল মালবাহী জাহাজ এভারগিভেন। দুই প্রান্তে তিনশ জাহাজের জট তৈরি হয়েছে।
আফ্রিকা ঘুরে দীর্ঘ পথ পাড়ি দিতে বাধ্য হচ্ছে অনেক জাহাজ। এর ফলে খালটির ওপর নির্ভরশীল বিশ্ব বাণিজ্য অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। জাহাজ চলাচল বন্ধ থাকায় প্রতিদিন প্রায় এক কোটি ৪০ লাখ ডলারের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে মিসর।
রাশিয়ায় নিযুক্ত ইরানি কূটনীতিক কাজেম জালালি জানান, সুয়েজ খালের বিকল্প হিসাবে ভারত, রাশিয়া ও ইরানের মধ্যকার সাত হাজার ২০০ কিলোমিটার দীর্ঘ একটি নৌরুট সুয়েজ খালের বিকল্প হয়ে উঠতে পারে। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ