Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাড়া বৃদ্ধি গণপরিবহনে নৈরাজ্য বেড়েছে, ক্যাব-চট্টগ্রাম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৬:৪৫ পিএম

বছরজুড়ে করোনা মহামারী ও লকডাউনের কারণে প্রান্তিক, শ্রমজীবী ও সাধারণ মানুষের জীবন জীবিকা এমনিতে থমকে আছে। এ অবস্থায় গণপরিবহন মালিক ও শ্রমিকদের দাবির প্রেক্ষিতে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করায় গণপরিবহন মালিক-শ্রমিকরা বেপরোয়া হয়ে দ্বিগুণ ভাড়া আদায়ের প্রতিযোগিতায় অবতীর্ণ হয়েছে। ইতিমধ্যেই দেশব্যাপী গণপরিবহনে যাতায়াত ও ভাড়া নিয়ে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। করোনা সংক্রমণের মহাদুর্ভোগে গণপরিবহন নগরবাসীর জীবনে আর একটি নতুন ভোগান্তি ও মহাযন্ত্রণা যোগ করেছে।

বৃহস্পতিবার কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের নেতৃবৃন্দ এক বিবৃতিতে এসব কথা বলেন। তারা বলেন, নির্ধারিত ভাড়ায় গণপরিবহনগুলি ভাড়া আদায় করছে কিনা, সে বিষয়ে কোন নজরদারি প্রতীয়মান হয়নি। তাই এই জরুরি সংকটকালীন সময়ে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির মতো হটকারী সিদ্ধান্তে উপনীত না হতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ও বিআরটিএর প্রতি আহবান জানিয়েছেন ক্যাব নেতারা।

করোনামহামারীর সংক্রমণ রোধে তড়িঘড়ি করে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা দিয়ে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব অনুমোদনের পরে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম ও চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান যুক্ত বিবৃতিতে বলেন, দীর্ঘদিন লকডাউনে থাকায় ও করোনা মহামারীর প্রকোপ থাকায় অধিকাংশ সাধারণ মানুষ কর্মহীন, আয়-রোজগার কমে যাওয়ায় এমানিতেই আর্থিক ও মানসিক ভাবে বিপর্যস্ত।

এছাড়াও করোনার সুরক্ষা সামগ্রী, ওষুধ, চিকিৎসা সেবা ও নিত্য পণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত সেখানে বর্ধিত হারে বাস ভাড়া আদায়ের অনুমতি দেয়া হলে এটা হবে সড়কে ডাকাতির সামিল। কারণ গণপরিবহন মালিক-শ্রমিকরা কোন সময় সরকারের নির্ধারিত হারে ভাড়া আদায় না করে যাত্রীদের জিম্মি করে দ্বিগুণ-তিনগুন ভাড়া আদায় করে থাকেন। সেখানে বিআরটিএ, প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী তাদের বিরুদ্ধে কোন কার্যকর ব্যবস্থা গ্রহণে সক্ষম নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ