Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ৪৮ ঘন্টায় ৯৯ জন আক্রান্ত মৃত্যু ১ জনের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৪:৪৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ আর মৃত্যুর মিছিলে প্রতিদিনই নতুন নাম যোগ হলেও পরিস্থিতি উত্তরণে কার্যকরী পদক্ষেপ খুব জোড়াল নয়। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ৯৯ জন আক্রান্ত ও ১ জনের মৃত্যুর কথা জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। আক্রান্ত ৯৯ জনের মধ্যে ৪২ জনই বরিশাল জেলায়। যারমধ্যে মহানগরীতেই আক্রান্তের সংখ্যা প্রায় ৩৯। এসময়ে বরিশাল মহানগরীর দক্ষিণ অলেকান্দা এলকায় ৭০ বছর বয়স্ক একজনের মৃত্যু হয়েছে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। এনিয়ে দক্ষিনাঞ্চলে মৃত্যুর মিছিলে ২১১ জনের নাম যুক্ত হল। যারমধ্যে বরিশাল মহানগরীতেই মারা গেছেন ৫১ জন। আর মহানগরী সহ জেলায় মোট আক্রান্ত ৫ হাজার ২০৯ জনের মধ্যে ৯২ জনের মৃত্যুর কথা বলেছে স্বাস্থ্য বিভাগ। তবে বেসরকারীভাবে গত ৪৮ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ৩ জনের মৃত্যুর কথা বলা হয়েছে।

করোনা সংক্রমন প্রতিদিন লাফিয়ে বাড়লেও দক্ষিণাঞ্চলে প্রতিষেধক ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা উদ্বেগজনক হারে কমছে। বৃহস্পতিবার সকল থেকে বিকেল পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২ টি উপজেলায় মাত্র ৭৪৮ জন নারী-পুরুষ করোনা ভেক্সিন গ্রহন করেছেন। ঝালকাঠীতে ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ছিল মাত্র ২৯ জন। বরগুনাতে ৩০। আর মহানগরী সহ বরিশাল জেলায় ৩২১ জন।

গত তিনমাসের মধ্যে দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি মার্চেই ছিল সবচেয়ে ভয়াবহ। স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী গত জানুয়ারীতে এ অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৪৭। মৃত্যু হয়েছিল ৩ জনের। ফেব্রæয়ারীতে আক্রান্তের সংখ্যা ১শতে নেমে আসলেও মৃত্যু ৩জনই ছিল। কিন্তু মার্চে এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ৬১৩ জনে উন্নীত হবার পাশাপাশি মৃত্যুও হয়েছে ৯ জনের।

আর গত ৩১ মার্চ পর্যন্ত গত এক বছর ১৩ দিনে দক্ষিনাঞ্চলে সর্বমোট আক্রান্তের সংখ্যা ১১ হাজার ২৭৭ সহ ২১১ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। গত বছর ১৮ মার্চ দক্ষিণাঞ্চলে প্রথম ‘কোভিড-১৯’ রোগী সনাক্ত ও মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য বিভাগ। গত এক বছরের মধ্যে ফেব্রæয়ারীতেই আক্রান্তের সংখ্যা ছিল সবচেয়ে কম। মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকেই আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে, যা এখনো উদ্বেগজনকভাবে অব্যাহত রয়েছে।

৩১ মার্চ পর্যন্ত পটুয়াখালীতে ১ হাজার ৮শ করেনা আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৪২ জনের। এসময় পর্যন্ত পিরোজপুরে আক্রান্ত ১,২৬৩ জনের মধ্যে মারা গেছেন ২৫ জন। বরগুনায় আক্রান্ত ১ হাজার ৬৬ জনের মধ্যে ২২ জনের মৃত্যু হয়েছে। ভোলাতেও আক্রান্তের সংখ্যা ১ হাজার ১০৪। মারা গেছেন ১১ জন। আর ছোট জেলা ঝলকাঠীতে ৮৮৫ জন আক্রান্তের মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে। আর এ পর্যন্ত দক্ষিণাঞ্চলে সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৬১২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ