Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী ‘হামলায়’ বিপর্যস্ত ফিলিস্তিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১:৪৩ এএম | আপডেট : ২:৫২ এএম, ৩১ মার্চ, ২০২১

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইহুদীবাদী ইসরাইলের বিমান হামলা, রকেট হামলার ঘটনা নতুন নয়। প্রায় প্রতিদিনই পত্রিকার পাতা খুললে এ ধরনের দু:খজনক সংবাদ চোখে পরে। বিধ্বস্ত দেশটি অন্তত ফুটবলে পেতে পারতো কিছুটা স্বস্তি। কিন্তু তিাতে বাঁধ সাজলো সউদী আরব। প্রতিপক্ষ হিসেবে ইয়াসির আরাফাতের দেশকে পেয়ে গোলপোষ্ট লক্ষ্য করে একের পর এক আক্রমণ চালিয়ে উড়িয়ে দিয়েছে তাদের সব প্রতিরোধ।

মঙ্গলবার রাতে সউদী রাজধানী রিয়াদের কিং সউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ফিলিস্তিনকে ৫-০ ব্যবধানে হারিয়ে যথারীতি এ এফ সি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপে শীর্ষস্থান ধরে রাখলো তারা।

৫ ম্যাচে ১১ পযেন্ট নিয়ে গ্রুপ ‘ডি’-তে শীর্ষস্থানে অবস্থান করছে সউদী আরব। এ ম্যাচে পরাজিত দল ফিলিস্তিনের অবস্থান সবার নিচে। ৬ ম্যাচে মাত্র ৪ পয়েন্ট নিয়ে পাঁচে আছে তারা। ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে উজবেকিস্তান আছে ২য় স্থানে। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সিঙ্গাপুরের অবস্থান তিন। সমান ম্যাচ খেলে চারে আছে ৫ পয়েন্ট নেয়া ইয়েমেন।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করা সউদী ৩৭তম মিনিটে প্রথম গোলের দেখা পায়। কর্ণার কিকে দারুণ একটি হেডে ইয়াসির আল সাহরানি জালের দেখা পেলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেশ। প্রধমার্ধ শেষ হওয়ার মিনিট দুই আগে ডান পায়ের এক শটে গোলপোষ্টের ডান কোণা দিয়ে জাল ভেদ করেন ফাহাদ আল মুওয়ালাদ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আবারও আক্রমণের ধারা বজায় রাখে বিশ্বের প্রভাবশালী মুসলিম দেশটি। ম্যাচের ৫২তম মিনিটে সালাহ আল সেহরির গোলে ৩-০ ব্যবধানের লিড নেয় সউদী। এর ৬ মিনিট পরেই সালাহ আল সেহরির ব্যক্তিগত দ্বিতীয় গোলে ৪-০ গোলে এগিয়ে যায় সাড়ে তিন কোটি জনসংখ্যার দেশটি। এরপরও আক্রমণের ধার কমায়নি সউদী। কিন্তু কাঙ্খিত জালের গোলের দেখা পাচ্ছিল না তারা।

তবে একের পর এক আক্রমণ প্রতিহত করতে গিয়ে ফিলিস্তিনের ডিফেন্ডারের ভুলে পেনাল্টি পায় বিশ্বের সর্বাধিক অস্ত্র আমদানিকারক দেশটি। সহজ এ গোলের সুযোগ হাতছাড়া করেননি আহমেদ কাতমিস। তাতে ম্যাচের ফল গিয়ে দাঁড়ায় ৫-০ ব্যবধানে।

ম্যাচে সউদী আধিপত্যের নমুনা শুধু গোল দেখলেই হয়তো আন্দাজ করা যায়। তবে ম্যাচে শতকরা ৭৫.৫ শতাংশ বলই দখলে রেখেছিল এশিয়ার সবচেয়ে বড় আরব দেশটি। চলতি বছরের জুনে এ আসরের পরের ম্যাচে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বিপক্ষে মাঠে নামবে সউদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ