Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথমবার ক্যামেরাবন্দী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

প্রথমবারের মতো তোলা গেল বø্যাক হোল বা কৃষ্ণগহ্বরের চারপাশের চৌম্বক ক্ষেত্রের ছবি। দুই বছর আগে প্রথমবার তোলা হয় বø্যাক হোলের ছবি। সেই যুগান্তকারী ঘটনার পর চৌম্বক ক্ষেত্রের ছবিসহ গবেষণাপত্র প্রকাশ হয়েছে বিজ্ঞান পত্রিকা ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল’-এ।
এই ছবির ফলে চৌম্বক ক্ষেত্র ঠিক কীভাবে সাজানো থাকে, তাও জানা গেল অনেকটা। পৃথিবী থেকে সাড়ে ৫ কোটি আলোকবর্ষ দূরে থাকা নক্ষত্রপুঞ্জ ‘এম-৮৭’-এর ভেতরে রয়েছে দৈত্যকার সুপার ম্যাসিভ বø্যাক হোল। ইভেন্ট হরাইজ্ন টেলিস্কোপ (ইএইচটি)-এর মাধ্যমে তার ছবি তোলা হয় ২০১৯ সালে। এবার আরও একটি অসাধ্যসাধন করল ইএইচটি, এম-৮৭ সুপার ম্যাসিভ বø্যাক হোলের চার পাশের চৌম্বক ক্ষেত্রের প্রায় পূর্ণাঙ্গ ছবি তুলে। যা থেকে প্রথম চাক্ষুষ করা গেল বø্যাক হোলের চারপাশের চৌম্বক ক্ষেত্রটিকে।
ইভেন্ট হরাইজন টেলিস্কোপটি আদতে পৃথিবীর ৮টি জায়গায় বসানো ৮টি রেডিও টেলিস্কোপের সমষ্টি। সেগুলো এমনভাবে পৃথিবীর বিভিন্ন জায়গায় বসানো হয়েছে, যাতে ৮টি টেলিস্কোপ লেন্সের ব্যাস যোগ করলে তা পৃথিবীর ব্যাসের সমান হয়। যার অর্থ, পৃথিবীর ব্যাসের সমান আকারের লেন্স দিয়েই প্রথম কোনো বø্যাক হোল ও তার চারপাশের চৌম্বক ক্ষেত্রের ছবি তোলা গেছে। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ