Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রূপগঞ্জে সিন্ডিকেটের মাধ্যমে নামমাত্র টাকায় হাটের ইজারা অনুমোদন

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মো. খলিল সিকদার রূপগঞ্জ থেকে : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় স্কুল-মাদরাসার উন্নয়নের নামে ৬টি গরুর হাটের অনুমোদন দিয়েছে স্থানীয় প্রশাসন। সিন্ডিকেটের মাধ্যমে নামমাত্র টাকায় এসব হাটের ইজারা অনুমোদন নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত সোমবার দুপুরে মাত্র ৮৪ হাজার টাকার টেন্ডারের মাধ্যমে ওই ৬টি হাটের অনুমোদন দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা ইসলাম। অনুমোদনকৃত হাট গুলো হলো, ইউসুফগঞ্জ উচ্চ বিদ্যালয়, পলখান উচ্চ বিদ্যালয়, বেলদি ফাজিল মাদ্রাসা, মুড়াপাড়া ডিগ্রি কলেজ, ভুলতা উচ্চ বিদ্যালয় ও জনতা উচ্চ বিদ্যালয়ের মাঠ। পৌরসভার পক্ষ থেকে বরপা বালুরমাঠ, নোয়াপাড়া জামদানি পল্লী মাঠ ও ত্রিশকাহনিয়া সাত্তার জুট মিল উচ্চ বিদ্যালয়ে হাট বসানো হয়েছে।
এছাড়া মসজিদের উন্নয়নের নামে স্বর্ণখালী বাজার হাট, নলপাথর হাটসহ বেশ কয়েকটি অবৈধ গরুর হাট বসানো হয়েছে। প্রতি বছর এসব হাটে লাখ লাখ টাকা ইজারা নেয়া হলেও প্রতিষ্ঠান গুলোতে নামমাত্র অর্থ দেয়া হচ্ছে। জনতা উচ্চ বিদ্যালয়ের নামে গরুর হাটটি সারা বছরই সপ্তাহে একদিন বসে থাকে। সে হিসেবে প্রতিষ্ঠানটির তেমন কোন উন্নয়ন নেই। এছাড়া সারা বছর হাট বসানোর কোন প্রকার অনুমোদন নেই বলে অভিযোগ উঠেছে।
অভিযোগ উঠেছে, কোরবানির ঈদকে সামনে রেখে সরকারদলীয় প্রভাবশালী নেতা ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে সিন্ডিকেটের মাধ্যমে নামমাত্র টাকায় বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসার নামে গরুর হাটের অনুমোদন নেয়া হয়েছে। সরকারদলীয় প্রভাবশালী নেতারা এসব হাটের ইজারার নামে লাখ লাখ আত্মসাৎ করে আসছে। নামমাত্র ইজারার টাকা দিচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। গরুর হাটের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের লেখাপড়া চরমভাবে ব্যাহত হচ্ছে।
শিক্ষার্থীদের অভিভাবকদের অভিযোগ, গরুর হাটগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরের মাঠে দেয়ার কথা থাকলেও অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে বসানো হচ্ছে। আর বৃষ্টি হলে মাঠ বেহাল দশায় পরিণত হচ্ছে। গরুর হাটের কারনে শিক্ষার্থীদের লেখা-পড়া চরমভাবে ব্যাহত হচ্ছে। অনেক সময় গরুর আক্রমণে শিক্ষার্থীদের আহত হতে হচ্ছে। গরুর হাটের কারণে অনেক অভিভাবকরা অনেক শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে দেননা। গরুর হাটের জন্য অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছেন কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপগঞ্জে সিন্ডিকেটের মাধ্যমে নামমাত্র টাকায় হাটের ইজারা অনুমোদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ