Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড়ের আলামত

বঙ্গোপসাগর উত্তপ্ত বজ্রপাত-শিলাবৃষ্টির আভাস আগামী সপ্তাহে

শফিউল আলম | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

চৈত্রের চলমান তাপদাহে অস্বাভাবিক আবহাওয়া আরও বিগড়ে যেতে পারে আগামী সপ্তাহে। দেশের বিভিন্ন স্থানে চৈতালী দমকা থেকে ঝড়ো হাওয়া বা আগাম কালবৈশাখী ঝড়, বজ্রপাত-বজ্রঝড়, বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি এবং অসহনীয় তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে এ পূর্বাভাস পাওয়া গেছে।
এদিকে আন্তর্জাতিক আবহাওয়া নেটওয়ার্ক-সংস্থা সূত্রে জানা যায়, দেশের স্থলভাগে তাপদাহ-খরতপ্ত আবহাওয়ার পাশাপাশি বঙ্গোপসাগরের উপরতল এবং উপক‚ল উত্তপ্ত হয়ে উঠেছে। সেই সাথে আরব সাগর, আন্দামান সাগর এবং ভারত মহাসাগরেও উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় সামুদ্রিক ঘূর্ণিঝড়ের আলামত দেখা দিয়েছে।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বঙ্গোপসাগর উপক‚লভাগে খুলনায় ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। তাছাড়া গতকালসহ চার-পাঁচ দিন যাবত বঙ্গোপসাগরের কোলে কক্সবাজার, চট্টগ্রাম, মংলা, পটুয়াখালী, নোয়াখালী, মংলা, চুয়াডাঙ্গা অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭.৭ ডিগ্রি সে. অতিক্রম করেছে।
সাধারণত সমুদ্রপৃষ্ঠে অবিরাম তাপমাত্রা ২৮ ডিগ্রি সে. কিংবা ততোধিক হলে নিম্নচাপ-ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্রাস সৃষ্টির আবহ তৈরি হয়। বঙ্গোপসাগরে এখন সেই অবস্থা বিরাজ করছে। বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা প্রচন্ড দু’টি ঘূর্ণিঝড় সর্বশেষ আঘাত হানে বিগত ২০ মে-২০২০ইং ‘আম্পান’ এবং ৯ নভেম্বর-২০১৯ ‘বুলবুল’।
দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানা গেছে, আসছে এপ্রিল মাসে বঙ্গোপসাগরে এক থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি এবং এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মুহূর্তে সমুদ্রে কোন লঘুচাপ নেই। এদিকে আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট বিভাগসহ রাজশাহী, পাবনা, যশোর, চট্টগ্রাম, কুমিল্লা, রাঙ্গামাটি, চাঁদপুর ও ফেনী অঞ্চলসমূহের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া মূলত থাকবে শুষ্ক। তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন এবং এরপরের ৫ দিনে বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
গতকালও দেশের কোথাও ছিটেফোঁটা বৃষ্টিও ঝরেনি। ঢাকায় পারদ উঠে গেছে ৩৭.৪ এবং সর্বনিম্ন ২৭.২, যা মওসুমের এ সময়ে অস্বাভাবিক বেশিই। তাছাড়া ঢাকায় বাস্তব তাপানুভ‚তি ৪২ ডিগ্রিরও ঊর্ধ্বে। চট্টগ্রামে সর্বোচ্চ ৩৬ এবং সর্বনিম্ন ২৪.৩ ডিগ্রি সে.।

আগামী ৩১ মার্চ পর্যন্ত চলতি সপ্তাহের কৃষি আবহাওয়ার পূর্বাভাসে উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, দেশে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ঢাকা, সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত থাকবে শুষ্ক। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 



 

Show all comments
  • মিরাজ আলী ২৬ মার্চ, ২০২১, ৯:০৩ এএম says : 0
    মহান আল্লাহ আমাদের রক্ষা করুন। আমিন
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ২৬ মার্চ, ২০২১, ৯:১৪ এএম says : 0
    মহান প্রতিপালক আল্লাহ তায়ালা আমাদের হেফাজতকারী।
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ২৬ মার্চ, ২০২১, ৯:১৫ এএম says : 1
    যে গরম পড়ছে...বৃষ্টি দরকার
    Total Reply(0) Reply
  • Abdul Alim Sheikh ২৮ মার্চ, ২০২১, ৮:৫৯ পিএম says : 0
    আল্লাহ যা করেন ভালোর জন্য করেন।। তার পর ও দেশের যা অবস্তা, বৃষ্টি খুব দরকার,,।।
    Total Reply(0) Reply
  • Abdul Alim Sheikh ২৮ মার্চ, ২০২১, ৮:৫৯ পিএম says : 0
    আল্লাহ যা করেন ভালোর জন্য করেন।। তার পর ও দেশের যা অবস্তা, বৃষ্টি খুব দরকার,,।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ