Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোদীর সফর বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ -সার্ক মানবাধিকার ফাউন্ডেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ৫:৫৬ পিএম

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর দক্ষিণ এশিয়ার শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধিতে ব্যাপক ভ’মিকা রাখবে। গতকাল জাতীয় প্রেসক্লাবে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, উপদেষ্টা সাবেক মন্ত্রী নাজিম উদ্দিন আল আজাদ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এডভোকেট আবুল হাশেম, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ইসলামি ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহম্মেদ আবুল কালাম, কেন্দ্রীয় পরিচালক ড. মাসুম চৌধুরী, কৃষিবিদ ড. আজাদুল হক, সাধারণ সম্পাদক আলহাজ¦ আনোয়ার হোসেন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী প্রমুখ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিবেশি ভারত। এ দেশের ভূখ-ের তিন দিকে ভারত একদিকে সাগরবেষ্টিত, তাই ভারতের সাথে সু-সম্পর্ক রেখে সকল অধিকার আদায় যুক্তি সঙ্গত। ভারত হতে পন্য চলাচলের জন্য বাংলাদেশ ইতোমধ্যে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে, এর মাধ্যমে দক্ষিন এশিয়ার নতুন যুগ সৃষ্টি হয়েছে। আমরা বিশ^াস করি রাজনৈতিক সীমানা বাণিজ্যের ক্ষেত্রে বাধা হওয়া উচিত নয়। বাংলাদেশের সাথে শুধু ভারতই নয়, নেপাল ও ভুটানের বাণিজ্য বৃদ্ধিতেও সহায়ক হবে। বাংলাদেশ অবস্থানগত সুবিধা কাজে লাগিয়ে দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার মধ্যে সংযুক্ততার কেন্দ্রস্থলে পরিণত হতে চায় এবং ভারতের সাথে ক্রমোন্নয়নশীল সীমান্ত পারাপারে পরিবহন ব্যবস্থা আঞ্চলিক বাণিজ্যের একটি ভূমিকা পালনে সক্ষম করে তুলবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ