Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সমালোচকদের চোখে অস্কারে মনোনীত সেরা ৮ চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০২ এএম

(পূর্বে প্রকাশিতের পর)
‘নোমাডল্যান্ড’
পরিচালনা : ক্লোয়ি ঝাও। সার্চলাইট পিকচার্স।
রটেন টম্যাটোজ : ৯৪% ফ্রেশ।
বিংশ শতাব্দীর প্রথম ভাগে যক্তরাষ্ট্রে মহামন্দায় সর্বস্বান্ত হয়ে এক মার্কিন নারী (ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড) আমেরিকান ওয়েস্টে যাযাবর জীবনকে বেছে নেয়। চারটি মনোনয়ন পেয়ে ফিল্মটি সেরা পরিচালনা বিভাগে গোল্ডেন গ্লোব পেয়েছে।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ পরিচালক (ঝাও), শ্রেষ্ঠ অভিনেত্রী (ম্যাকডরম্যান্ড), সেরা সংগৃহীত চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র সম্পাদনা, সেরা চিত্রগ্রহণ।
‘সাউন্ড অফ মেটাল’
পরিচালনা :
রটেন টম্যাটোজ : ৯৬% ফ্রেশ।
শ্রবণ ক্ষমতা হারাবার পর হেভি মেটাল ড্রামার রুবেনের (রিজ আহমেদ) জগতটা আঁধারে ছেয়ে যায়; ড্রামস যার ধ্যান ধারণা জীবনধারা, তার সব থেমে যেতে থাকে কিন্তু সে হার মানার পাত্র নয়। এটি গোল্ডেন গেøাব মনোনয়ন পেয়েছে ফিল্মটি।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ অভিনেতা (আহমেদ), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা (পল রেসি), সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র সম্পাদনা, সেরা শব্দগ্রহণ।
‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া’
পরিচালনা :
রটেন টম্যাটোজ : ৯৬% ফ্রেশ।
এফবিআই প্রধান এডগার জে. হুভারের নির্দেশে উইলিয়াম ও’নিলের (ল্যাকিথ স্ট্যানফিল্ড) ব্ল্যাক প্যান্থার পার্টিতে অনুপ্রবেশের বাস্তব কাহিনী। দুটি মনোনয়ন পেয়ে ফিল্মটি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব লাভ করেছে।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ অভিনেতা (ড্যানিয়েল কালুইয়া), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা (স্ট্যানফিল্ড), সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা চিত্রগ্রহণ, সেরা মৌলিক কণ্ঠসঙ্গীত।
‘মিনারি’
পরিচালনা : লি আইজাক চাঙ। এটোয়েন্টিফোর।
রটেন টম্যাটোজ : ৯৮% ফ্রেশ।
১৯৮০’র দশকে মার্কিন নাগরিক হবার স্বপ্ন নিয়ে এক কোরীয় পরিবারের আরক্যানসাতে খামার গড়ে তোলার হৃদয় ছোঁয়া গল্প। সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে গোল্ডেন গ্লোব পেয়েছে ‘মিনারি’।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ পরিচালক (চাঙ), শ্রেষ্ঠ অভিনেতা (স্টিভেন ইউন), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী (ইউন ইউ-জাঙ), সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা মৌলিক যন্ত্রসঙ্গীত।
দ্য ফাদার
পরিচালনা : ফ্লোরিয়ান জেলার। লায়ন্স গেট/ সোনি পিকচার্স ক্লাসিক্স
রটেন টম্যাটোজ : ৯৯% ফ্রেশ।
এক বৃদ্ধের (অ্যান্থনি হপকিন্স) কাহিনী যে স্মৃতিভ্রংশতার কারণে বাস্তবতার ওপর নিয়ন্ত্রণ হারায়, এই সময় তার কন্যা (অলিভিয়া কোলম্যান) তার পাশে দাঁড়াতে অস্বীকৃতি জানায়। চার বিভাগে গোল্ডেন গ্লোব মনোনয়ন পেয়েছে ফিল্মটি।
অন্যান্য মনোনয়ন : শ্রেষ্ঠ অভিনেতা (হপকিন্স), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী (কোলম্যান), সেরা সংগৃহীত চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র সম্পাদনা, সেরা শিল্প নির্দেশনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরা ৮ চলচ্চিত্র
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ