Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

রাজশাহী টিটিসি চোরাই মাল পাওয়া গেলেও অধরা চোর

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

রাজশাহী টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের (টিটিসি) ল্যাবের ২৯টি কম্পিউটারের যন্ত্রাংশ গত সোমবার সন্ধ্যার পর বাথরুমের ফলস ছাদের ওপর পাওয়া গেছে। টিটিসিতেই কর্মরত কেউ চুরির জন্য যন্ত্রাংশগুলো সিপিইউ থেকে খুলে যন্ত্রাংশগুলো সেখানে লুকিয়ে রেখেছিল বলে পুলিশের ধারণা।
সোমবার সন্ধ্যায় নগরীর শাহমখদুম থানা পুলিশ ল্যাবের পাশের বাথরুমের ফলস ছাদ থেকে ২৯ কম্পিউটারের হার্ডডিস্ক, র‌্যাম, কুলিং ফ্যান, মাদারবোর্ড ও প্রসেসরসহ অন্যান্য যন্ত্রাংশ উদ্ধার করে। এ ঘটনায় অবশ্য কাউকে এখনও গ্রেফতার করা হয়নি। জড়িত ব্যক্তিকে খুঁজছে পুলিশ।
উল্লেখ্য, রাজশাহী টিটিসির কম্পিউটার ল্যাবটি আইটি ভবনের তৃতীয় তলায় অবস্থিত। গত রোববার বিকালে কর্তৃপক্ষ চুরির বিষয়টি জানতে পারে। আইটি ভবনে সিসি ক্যামেরা থাকলেও ফুটেজ সেভ হতো না। বিষয়টি সংশ্লিষ্টরা টিটিসির প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার এসএম এমদাদুল হককে অবহিত করলেও তিনি পদক্ষেপ নেননি। ফলে এখন জড়িত ব্যক্তিকে শনাক্ত করা যাচ্ছে না। পুলিশ বলছে, প্রাথমিক তদন্তে তাদের মনে হয়েছে এটা ছিচকে চোরের কাজ নয়।
প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার এসএম এমদাদুল হক দাবি করেন, সিসি ক্যামেরার ফুটেজ হার্ডডিস্কে সেভ না হওয়ার বিষয়টি তিনি আগে থেকে জানতেন না। ভয়াবহ এই ঘটনায় নিজের কোন দায় নেই বলেও দাবি করেন তিনি। তিনি আরো জানান, গত রোববার বিকালে ল্যাবে প্রশিক্ষণার্থীদের কম্পিউটার ক্লাস ছিল। তখনই দেখা যায় কম্পিউটারগুলোর সিপিইউ’র যন্ত্রাংশ নেই। তবে মামলার এজাহারে তিনি উল্লেখ করেছেন, শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার ভোর ৬টার মধ্যে চুরির ঘটনা ঘটেছে। শাহমখদুম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম খান বলেন, এটা বাইরে থেকে আসা কোন চোরের কাজ নয়। ভেতরেরই কেউ জড়িত। এটা আমরা শতভাগ নিশ্চিত। সে ধীরে ধীরে এসব কম্পিউটার সামগ্রী বাথরুমের ফলস ছাদ থেকে সরিয়ে নিয়ে যাবার পরিকল্পনা করেছিল। এই ব্যক্তিটি কে তা জানার চেষ্টা চলছে। নিশ্চিত হওয়ামাত্র তাকে গ্রেফতার করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চোর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ