Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবহাওয়া পরিবর্তনে চরম দুর্ভোগে উপকূলীয় অঞ্চলের মানুষ

খুলনায় উপমন্ত্রী

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে প্রতিনিয়ত দুর্যোগ মোকাবেলা করতে হচ্ছে খুলনার উপকূলীয় অঞ্চলের মানুষদের। এতে চরম দূর্ভোগে পড়েন তারা। দুর্যোগের ফলে দরিদ্র মানুষ কাজের সন্ধানে শহরমুখী হয়। এসব ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য স্থানীয়ভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা গেলে অভিবাসন বন্ধ হবে। তিনি বলেন, এলাকার অর্থনৈতিক উন্নয়নে সমাজের দায়িত্ববান মানুষ এবং স্থানীয় উদ্যেক্তাদের এগিয়ে আসতে হবে। গতকাল দুপুরে নগরীর একটি হোটেলে জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন : প্রেক্ষিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

সভায় আলোচক ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. সাইফুল ইসলাম খান, খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. দীলিপ কুমার দত্ত, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোস্তফা সরোয়ার, ফ্রোজেন ফুড এ্যাসোসিয়েশনের পরিচালক মো. রেজাউল হক, এফ আর জুট মিলসের পরিচালক শরিফ মোহাম্মদ ফাইকুজ্জামান প্রমুখ। জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন: প্রেক্ষিতের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাকশন এইডের লীড-রেজিলিয়েন্ট এন্ড ক্লাইমেট জাস্টিস তানজির আহমেদ।
ধন্যবাদ জানান বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফীন। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেড ও এ্যাকশন এইড বাংলাদেশ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনা সভায় সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরম-দুর্ভোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ