Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

৮০ শতাংশ লোক লক্ষণছাড়াই করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে -কক্সবাজারে বিশেষজ্ঞদের মতামত

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ২:০৫ পিএম | আপডেট : ২:১১ পিএম, ২০ মার্চ, ২০২১

কক্সবাজারে এক করোনা সচেতনতামূলক সভায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, করোনা ভাইরাস সংক্রমণের হার আবারো বাড়ছে। প্রতিদিনের রিপোর্ট তাই বলছে। এখন ৮০ শতাংশ লোক লক্ষণছাড়াই করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে।

এজন্য নিজেরা নিরাপদ থাকার পাশাপাশি আশপাশের সবাইকে সতর্ক করা দরকার। করোনা থেকে বাঁচতে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ঘনঘন হাত ধুলে ৫০ শতাংশের বেশি ঝুঁকি কমে যায়।

শনিবার (২০ মার্চ) দুপুরে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালে সাংবাদিকদের নিয়ে উন্নয়ন সংস্থা অরবিস ইন্টারন্যাশনালের কর্মশালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব কথা বলেন।

চোখের যত্ন ও করোনা বিষয়ে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের কনফারেন্স হলে অনুষ্ঠিত সভার মূখ্য আলোচক ছিলেন অরবিস ইন্টারন্যাশনালের প্রোগ্রাম ডাইরেক্টর মোহাম্মদ আলা উদ্দিন।

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি বলেছেন, ২০০০ সাল থেকে সারাদেশে কাজ করছে অরবিস। ৪০০ কমিউনিটি ক্লিনিকে চক্ষু চিকিৎসা সেবা দেয়া হয়। ৩০ ভিশন সেন্টার করেছেন তারা। জাতীয় একটা প্লাটফর্ম করার পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি।

তিনি উদ্বেগের সঙ্গে বলেন, সারাদেশে ডায়াবেটিস মহামারীর মতো হয়ে ওঠেছে করোনা। ছোট বড় সবাই আক্রান্ত হচ্ছে। তার জন্য ডায়াবেটিস ইন্সটিটিউটের সাথেও কাজ করছে অরবিস।

কক্সবাজারে চক্ষু চিকিৎসা সেবা কার্যক্রমকে আরো গতিশীল ও সমৃদ্ধ করতে সবার পরামর্শ এবং সহযোগিতা কামনা করেন মোহাম্মদ আলা উদ্দিন।

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে বিভিন্ন তথ্য দেন কক্সবাজার মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও আইপিসি ফোকাল পারসন ডা. মো. আরিফ হোসেন।

কর্মশালায় দিকনির্দেশনামূলক বক্তব্য দেন কক্সবাজার মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. মো. নুরুল আলম।

একজন মানুষের জন্য চোখ, কান, নাক, জিহ্বা ও চামড়ার মধ্যে গুরুত্বপূর্ণ হলো চোখ। এসবে পরিচর্যা নিয়ে আলোচনা করেন বাংলাদেশ পোস্টের নির্বাহী সম্পাদক শিহাবুর রহমান (শিহাব)।

করোনা ভাইরাস সম্পর্কে ব্যাপক গণসচেতনতা সৃষ্টিতে সাংবাদিকদের ভূমিকার প্রশংসা করেছেন বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক আলহাজ্ব এমএম সিরাজুল ইসলাম। আগামীতে তিনি যে যার অবস্থান থেকে জোরালো ভূমিকা কামনা করেন।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বায়তুশ শরফ হাসপাতালের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এসএম কামাল উদ্দিন।

হাসপাতাল ব্যবস্থাপক (প্রোগ্রাম ও অপারেশন) শহীদ উদ্দিন মাহমুদের সঞ্চালনায় সাংবাদিকদের নিয়ে আয়োজিত কর্মশালায় ফিন্যান্স এন্ড এডমিন অফিসার দেলোয়ার হোসেন, আইটি অফিসার সুলেন চাকমাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ