Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরবনের ধনচেবাড়িয়ার চর থেকে মৃত বাঘ উদ্ধার

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১:০৮ পিএম

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ধনচেবাড়িয়ার চর থেকে একটি মৃত বাঘ উদ্ধার করেছে বনরক্ষীরা। শুক্রবার সন্ধ্যায় বাঘটি উদ্ধার করার পরে শনিবার সকালে ময়না তদন্ত সম্পন্ন করে রেঞ্জ অফিস সংলগ্ন বনে মাটি চাপা দেয়া হয়েছে। মাদি(বাঘিনি) বাঘটির দৈর্ঘ্য সাত ফুট এবং প্রস্ত তিন ফুট ছয় ইঞ্চি।
শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) জয়নাল আবেদীন জানান, সুপতি ষ্টেশনের বনরক্ষীরা নিয়মিত টহল দেয়ার সময় প্রথমে ধনচেবাড়িয়ার চরে মৃত অবস্থায় বাঘটি দেখতে পেয়ে রেঞ্জ অফিসে খবর জানায়। এরপর শরনখোলা ষ্টেশনের বনরক্ষীরা গিয়ে রাতে বাঘটি উদ্ধার করে রেঞ্জ অফিসে নিয়ে আসে। ধারনা করা হচ্ছে ১৪/১৫ বছরের পূর্ণ বয়ষ্ক বাঘটি বার্ধক্যজনিত কারনে মারা গেছে। উদ্ধারের কয়েকদিন আগে মৃত্যু হওয়ায় বাঘটির বিভিন্ন অংশ পঁচে গেছে। তবে ফরেনসিফ পরীক্ষার নমুনা ঢাকায় পাঠানো হলে মৃত্যূর প্রকৃত কারন জানা যাবে।
মোরেলগঞ্জ উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা জি.এম. আব্দুল কুদ্দুস বাঘটির ময়না তদন্ত সম্পন্ন করে জানান, দাতসহ বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ পরীক্ষা করে প্রথমিকভাবে ধারনা করা হচ্ছে বাঘটির এক সপ্তাহ আগে সাভাবিক মৃত্যু হয়েছে। এছাড়া বাঘটির নমুনা সংগ্রহ করা হয়েছে ফরেনসিফ পরীক্ষার পরে প্রকৃত কারন জানা যাবে।
এর আগে ২০২০ সালের ৩ ফেব্রুয়ারী কোকিলমনির কবরখালি এবং ২০১৯ সালের ২১ আগষ্ট কটকা অভয়ারন্যের ছাপড়াখালি থেকে দুইটি মৃত বাঘ উদ্ধার করে বন বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ