Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘১২ লাখ টন প্লাস্টিক বর্জ্য প্রবেশ করেছে বাংলাদেশে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট র্অগানাইজেশন- এসডো জানিয়েছে, বিগত ৩ বছরে আনুমানিক ১২ লাখ টন প্লাস্টিক বর্জ্য বাংলাদেশে প্রবেশ করেছে। যা পরিবেশ তথা জনস্বাস্থ্যের উপর মারাত্মক ঝুঁকির সৃষ্টি করছে। এই ঝুঁকি মোকাবেলায় বাসেল ব্যান অ্যামেন্ডমেন্ট অনুমোদনের জন্য যথাযথ পদক্ষেপ নিতে সরকারের কাছে আবেদন জানিয়েছেন এ সংগঠনের পরিবেশ বিশেষজ্ঞরা। ক্ষতিকর প্লাস্টিক র্বজ্য থেকে বাংলাদেশকে রক্ষা করতে এটিই এখন সবচেয়ে জরুরি।

গতকাল ধানমন্ডির একটি রেস্তোরাঁয় এসডো আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে তারা এ কথা বলেন। অনুষ্ঠানে এসডো ‘ট্রান্সবাউন্ডারি মুভমেন্ট অফ হ্যার্জাডাস প্লাস্টিক ওয়েস্ট: বাংলাদেশ সিচুয়েশন ২০২১’ র্শীষক একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে পরিবেশ ও জনস্বাস্থ্যের উপর প্লাস্টিক বর্জ্য বাণিজ্যের মারাত্মক প্রভাব নিয়ে জাতীয় ও আর্ন্তজাতিক বহু বিশেষজ্ঞরা তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। এসডো’র এই প্রতিবেদনে দেখা গেছে, যে বিগত ৩ বছরে আনুমানিক ১২ লাখ টন প্লাস্টিক বর্জ্য বাংলাদেশে প্রবেশ করেছে। বিশেষজ্ঞদের মতে, বাসেল কনভেনশনের অন্যতম প্রধান শর্তই হলো এই ঝুঁকি হ্রাস করা। তাই জাতীয় আইনে জরুরি ভিত্তিতে বাসেল ব্যান অ্যামেন্ডমেন্টকে অর্ন্তভুক্ত করা জরুরি দরকার বলে তারা মনে করছেন। বক্তাদের মধ্যে আরো উল্লেখযোগ্য ছিলেন-সেন্টার ফর ইন্টারন্যাশনাল এনভায়রনমেন্টাল ল’স (সিয়েল) জেনেভা অফিসের ম্যানেজিং অ্যার্টনি ডেভিড অ্যাজুলে, প্রতিষ্ঠাতা ও র্নিবাহী পরিচালক, বাসেল অ্যাকশন নেটওর্য়াক (ব্যান) জিম পুকেট প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ