Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণিল আয়োজনে শুরু

মহানায়ক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী শুধুই এগিয়ে যাওয়ার পালা : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী শুরু হল দেশের স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান। গতকাল জাতীয় প্যারেড গ্রাউন্ডে দশ দিনব্যাপি বর্ণিল অনুষ্ঠানের আয়োজন হয়। দেশ বিদেশের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন। তাদের বক্তব্যে ফুটে উঠে বঙ্গবন্ধুর বর্ণিল সংগ্রামী জীবন চিত্র। এরপর অনুষ্ঠিত হয় মনকড়া সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেষ হাসিনা বলেছেন, এখন শুধু আমাদের সামনে এগিয়ে যাওয়ার পালা। পেছনে ফিরে তাকানোর কোনো সুযোগ নেই। সব বাধা-বিপত্তি অতিক্রম করে এ দেশকে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোষণ-বঞ্চনামুক্ত এবং ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরতামুক্ত অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করব, ইনশাল্লাহ। এটিই আজকের দিনে আমাদের প্রতিজ্ঞা।

এদিন রাজধানীসহ সারাদেশে নানা আয়োজনে পালিত হয় বঙ্গবন্ধুর জন্মশবার্ষিকী। জাতির পিতার মাজার ও প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে চিকিৎসা, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দুস্থদের মাঝে খাবার বিতরণের মাধ্যমে পালিত হয় জন্মশতবার্ষিকী। এদিন দুবাইয়ের বুর্জ খলিফাতে রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত বঙ্গবন্ধুর ছবি, জন্মশতবার্ষিকীর লোগো প্রদর্শিত হয়েছে। এছাড়া আরবি ও ইংরেজি ভাষায় জন্মশতবর্ষের ঘোষণা দেয়া হয়।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীসহ পুরো দেশ সেঁজেছে বর্ণিল সাঁজে। লাল সবুজের আলোর মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে স্বাধীনতার আনন্দ। সরকারি বেসরকারি ভবন, মার্কেট আলোকসজ্জ্বা করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সকালে প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান। এসময় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান এর প্রতি শ্রদ্ধার জানিয়ে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ সেখানে নীরবে দাঁড়িয়ে থাকেন। জাতির পিতার ছোট কন্যা ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এসময় উপস্থিত ছিলেন।

পরে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব বঙ্গবন্ধুর সমাধীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল গার্ড-অব-অনার প্রদান করে।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ জাতির পিতা বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন এবং পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। পরিদর্শন বইতে তিনি লেখেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যার সারা জীবনের সংগ্রাম বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে তার গন্তব্যে পৌঁছানোর পথ তৈরি করে দিয়েছে তার জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই জাদুঘর পরিদর্শন আমার জন্যে খুবই সম্মানের বিষয়। তিনি বলেন, গণতন্ত্র ও স্বাধিকারের প্রতীক হিসেবে বঙ্গবন্ধু চিরকালই স্মরণীয় হয়ে থাকবেন এবং তার উত্তরাধিকার প্রজন্ম থেকে প্রজন্মে বহমান থাকবে।

এছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ নানা সংগঠন, প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়। এর আগে রাত ১২টা ১ মিনিটে কেক কেটে বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিন পালন করে স্বেচ্ছাসেবক লীগ। এতে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু প্রমুখ।
বিকালে শুরু হয় মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীয় উদ্বোধনী অনুষ্ঠান। এতে মালদীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ বিশেষ অতিথি ছিলেন। উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশবিরোধী অপশক্তি এখনও দেশে-বিদেশে সক্রিয় রয়েছে। আমাদের সতর্ক দৃষ্টি রাখতে হবে। তারা নানা অপতৎপরতার মাধ্যমে এ অর্জনকে নস্যাৎ করতে চায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই শুভ জন্মদিনে আসুন আমরা ঐক্যবদ্ধভাবে সব অপতৎপরতাকে প্রতিহত করে প্রিয় মাতৃভূমিকে উন্নয়ন-অগ্রগতির পথ ধরে সামনে এগিয়ে নিয়ে যাই। তিনি বলেন, এখন শুধু আমাদের সামনে এগিয়ে যাওয়ার পালা। পেছনে ফিরে তাকানোর কোনো সুযোগ নেই। সব বাধা-বিপত্তি অতিক্রম করে এ দেশকে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোষণ-বঞ্চনামুক্ত এবং ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরতামুক্ত অসা¤প্রদায়িক চেতনার সোনার বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করব, ইনশাল্লাহ। এটিই আজকের দিনে আমাদের প্রতিজ্ঞা।

প্রধানমন্ত্রী বলেন, বাঙালির অর্থনৈতিক-রাজনৈতিক এবং সাংস্কৃতিক মুক্তির লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৪৮ সালের ১১ মার্চ থেকে সংগ্রাম শুরু করেছিলেন। সেই সংগ্রামের পথ বেয়ে আমরা অর্জন করেছি স্বাধীনতা, স্বাধীন রাষ্ট্র ও স্বাধীন জাতির মর্যাদা। একটা যুদ্ধ বিধ্বস্ত দেশ, তার ওপর শত শত বছরের পরাধীনতার গøানি। শোষণ-বঞ্চনা-ক্ষুধা-দারিদ্র্যপীড়িত মানুষের এক জনপদকে একটি পূর্ণাঙ্গ রাষ্ট্র হিসেবে গড়ে তোলার মতো কঠিন দায়িত্ব পালন করেছিলেন। মাত্র সাড়ে তিন বছরের মধ্যে অসাধ্য সাধন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি বলেন, অনেক সংগ্রামের পথ বেয়ে আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষের অর্থনৈতিক মুক্তির প্রতীক্ষার প্রহর আজ অবসান হতে চলেছে। আজ এমন এক সময় আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি যখন বাংলাদেশ বিশ্বের বুকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে মর্যাদাশীল, উন্নয়নশীল দেশের কাতারে শামিল হওয়ার চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। আওয়ামী লীগ সরকারের ঐকান্তিক প্রচেষ্টা এবং জনগণের নিরলস পরিশ্রমের ফসল আজকের এ প্রাপ্তি। প্রধানমন্ত্রী বলেন, আমি বাংলাদেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি, তারা আমাকে তাদের সেবা করার সুযোগ দিয়েছেন। আজকের বাংলাদেশ যে অবস্থায় পৌঁছেছে সেখান থেকে সহজে অবনমন করা বা নামানো যাবে না। তার উৎকৃষ্ট উদাহরণ আমরা এ করোনাভাইরাস মহামারির অভিজ্ঞতা সফলভাবে মোকাবিলা করতে সক্ষম হয়েছি।

টুঙ্গিপাড়ায় শ্রদ্ধা: পরে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। এ সময়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শাজাহান খান এমপি ও জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় কমিটির সদস্য আনিসুর রহমান, সাহাবুদ্দিন ফরাজী ও সৈয়দ আবদুল আউয়াল শামীম প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যোগে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার শ্রীরামকান্দি চরপাড়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসা ও এতিম খানা, কুশলী শামসুল উলুম মাদ্রাসা ও এতিমখানা, কোটালীপড়ার কুরপালা মাদ্রাসা এতিমখানাসহ ৮ টি মাদ্রাসা ও এতিমখানায় কোরআন খতম-দোয়া মাহফিল এবং এতিমদের মাঝে খাদ্য-বস্ত্র বিতরণ করা হয়।

ত্রাণ উপকমিটির খাদ্য-বস্ত্র বিতরণ
এতিমদের মাঝে উন্নতমানের বস্ত্র, খাবার ও করোনা ভাইরাস সুরক্ষা সামগ্রী বিতরণ করার মধ্য দিয়ে দেশের ৮ টি বিভাগীয় শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎযাপন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি।

রাজধানীর আজিমপুরে অবস্থিত এতিমখানার মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি দেশ-জাতি ও বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের জন্য বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া শেষে এতিমদের মাঝে উন্নতমানের পোষাক, উন্নতমানের খাবার ও করোনা ভাইরাস সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীর সঞ্চালনায় এবং ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির চেয়ারম্যান একেএম রহমতুল্লাহ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আফজাল হোসেন, নির্বাহী কমিটির সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, , ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীরসহ উপ-কমিটির নেতারা।

পুরান ঢাকায় আলোকচিত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়াল:
পুরান ঢাকার বাহাদুর পার্কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোকচিত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়ালসহ নানা কর্মসূচি উদযাপন করা হয়েছে। গতকাল ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবুর সার্বিক তত্ত¡াবধানে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা প্রধান অতিথি এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পুরাতন ঢাকার সূত্রাপুর বানিয়া নগর দারুল উলূম শাফিকিয়া মাদ্রাসায় বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কোরআন খতম ও বঙ্গবন্ধু পরিবারসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত এবং বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দীর্ঘয়ু কামনায় করে দোয়া মোনাজাতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপরে পুরান ঢাকার ঐতিহাসিক ভিক্টোরিয়া পার্কে সকালে ৮টায় জাতীয় সংগীতের মধ্যে দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু করা হয়। এরপর সকাল সাড়ে ৮ টায় আনন্দ উৎসবের মধ্য দিয়ে ঢাকার ফরাশগঞ্জে ‘ঢাকা অরফানেজ সোসাইটি হিন্দু’ স¤প্রদায়ের অনাথ আশ্রমের শিশুদের নিয়ে কেক কেটে ও মিষ্টিমুখ এবং তাদের মাঝে খাবার বিতরণ করা হয়।

সকাল নয়টায় চিত্রাঙ্গকন প্রতিযোগিতা এবং আলোকচিত্র বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়াল উদ্ধোধন করা হয়। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাহাদুর শাহ পার্কে দিনব্যাপী কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল একশো ছবির সমারোহে আলোকচিত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের দেয়াল। এছাড়া বঙ্গবন্ধু প্রটেক্ট দেয়াল ও বঙ্গবন্ধুর জীবনীর ওপর ২৬ টি চিত্রে আরেকটি দেয়াল। এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আকাঁ ছবি প্রদর্শন। মুক্তিযুদ্ধের একাত্তরের দিনগুলি নিয়ে ছয় পর্বের শিশু নাটক মঞ্চায়ন। এর আগে সকালে পুরান ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর ছবিসহ প্ল্যাকার্ড হাতে নিয়ে র‌্যালী করে বাহাদুর শাহ পার্কের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এসময় তারা ছড়া, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, সংগীত সহ নানা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এরপর তিন শতাধিক অংশগ্রহণকারীদের মাঝে সম্মাননা স্মারক ও বঙ্গবন্ধুর বই উপহার হিসেবে তুলে দেওয়া হয়। সর্বশেষ পথশিশুসহ উপস্থিত সকলের মাঝে খাবার বিতরণ করা হয়। অনুষ্ঠানে ঢাকা মহানগর দক্ষিন সহ-সভাপতি সোহরাব হোসেন স্বপন, সারোয়ার হোসেন মনা, মোরসালিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বকুল, প্রচার সম্পাদক আরমান হক বাবু উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ কৃষক লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক সমাবেশ, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং দরিদ্র কৃষকদের মাঝে বিনামূল্যে সরা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষ্যে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে বুধবার বেলা ১১ টায় ১০০ জন কুরআনে হাফেজের মাধ্যমে ১০০ বার কুরআন খতম করা হয়। কুরআন খতম শেষে জাতির পিতা ও তার পরিবারের শহীদসদস্যদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মুনাজাত করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্ম বার্ষিকী, ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মার্ধ্যমে বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়েছে। বাংলাদেশ মুক্তিযোদ্বা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটির শ্রদ্ধাঞ্জলি, কেক কাটা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। বিএলএফ মুজিব বাহিনীর যুদ্ধ কালীল থানা কমান্ডার সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ আবদুল হাই ও সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব আওয়ামী লীগ নেতা সফিকুল বাহার মজুমদার টিপু, আনোয়ার হোসেন পাহাড়ি বীর প্রতীক ও শরীফের নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানরা এ আয়োজন করেন। আমরা মুক্তি যোদ্ধার সন্তান এর প্রতিষ্ঠাতা সভাপতি আলমগীর হোসেন সেক্রেটারি সৈয়দ আশ্রাপুল ইসলাম নয়ন, বান্দরবানের সাবেক কমান্ডার এম এ জলিল ও তেজগাঁও থানার সাবেক কমান্ডার মোঃ আবুল বাশার উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে আওয়ামী লীগের উদ্যোগে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে শিশু-কিশোর সমাবেশ, আলোচনা সভা ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সিটি কর্পোরেশনের উদ্যোগে এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম চত্বরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী। এছাড়া চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহানসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা, সাবেক সিটি মেয়র এম মনজুর আলম ও নগরীর বন্দর-পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফের পক্ষে তার নির্বাচনী এলাকায় বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়।

এশিয়াখ্যাত জামেয়া আহমিদয়া সুন্নিয়া কামিল মাদরাসায় আলোচনা সভা ও দোয়া মাহফিল প্রিন্সিপাল মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয়া কামিল মাদরাসা, হাটহাজারীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল প্রিন্সিপাল মাওলানা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

যশোর : যশোরে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার, সিভিল সার্জন, জেলা আওয়ামী লীগ, যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। মণিরামপুর উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। জেলা পরিষদ চত্বরের বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল।

রাজশাহী : সকালে নগরভবন চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ। পুষ্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধু, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানসহ জাতীয় চার নেতা ও মহান মুুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল নগর ভবন ও সকল ওয়ার্ড কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনসহ সকল মসজিদে দোয়া এবং সকল ধর্মীয় উপসনালয়ে বিশেষ প্রার্থনা।

বরিশাল : বরিশালে মহানগর পুলিশের পক্ষে পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম-বার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। সিটি করপোরেশনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ শেষে নগরীর টাউন হলে সবার মাঝে মিষ্টি বিতরণ করা হয়। জেলা প্রশাসনের উদ্যোগেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

খুলনা : সকালে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন খুলনা মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, কেসিসি’র মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসন, জেলা পরিষদ, বিভিন্ন সরকারি-ে বেসরকারি দপ্তর, বাংলাদেশ আওয়ামী লীগ মহানগর, জেলা ও অংগসংগঠনসমূহ, স্কুল-কলেজ, পেশাজীবী সংগঠনসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বগুড়া : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. জিয়াউল হকের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা’র নেতৃত্বে পুলিশ প্রশাসন, সিআইডি পুলিশ সুপার মোহাম্মদ কাউছার সিকদারের নেতৃত্বে সিআইডি বগুড়াসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান। এরপর কেক কাটা শেষে শহরে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি বের হয়। এছাড়া দিবসটি উপলক্ষ্যে বগুড়া সেনানিবাসে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : বঙ্গবন্ধু স্কায়ারে পুষ্পস্তবক অপণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া আখাউড়ায় হাফ ম্যারাথন উদ্বোধন করেন আখাউড়া পৌরসভার মেয়র মো. তাকজিল খলিফা কাজল।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় জেলা প্রশাসকের কার্যালয় পুষ্পমাল্য অর্পণ করেছে জেলা প্রশাসন, পুলিশ সার্ভিস, বাংলাদেশ অওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনসহ জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া আঁতশবাজী উৎসব ও শোভাযাত্রা বের করা হয়

গোপালগঞ্জ : টুঙ্গিপাড়ায় বেলা সাড়ে ১১টায় প্রেসিডেন্টের সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাউদ্দিন ইসলাম এবং রাষ্ট্রীয মর্যাদায় প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহম্মদ চৌধূরী জাতির পিতার সমাধি সৌধ বেদিতে ফুল দিয়ে এ শ্রদ্ধা জানান। এসময় তিনবাহিনির একটি চৌকস দল সামরিক সচিবদেও গার্ড অব অনার প্রদান করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করেন।

ঝালকাঠি : ঝালকাঠিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ ও কেক কাটা মধ্য দিয়ে জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সদর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি থেকে দোয়া মোনাজাতে অংশ নেন।

শেরপুর : জেলা প্রশাসনের কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, জেলা প্রশাসক, পুলিশ সুপার। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে শিল্পকলা একাডেমীতে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

টাঙ্গাইল : সকালে সেনাবাহিনীর ডিবিশন সদরের প্রশিক্ষণ মাঠ থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি সেনানিবাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনারায় ডিবিশন সদরের প্রশিক্ষণ মাঠে গিয়ে শেষ হয়।

রাঙামাটি : রাঙামাটি জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি ২৯৯ নং আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নওগাঁ : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, জেলা আওয়ামী লীগ, মেডিকেল কলেজ, সিভিল সার্জন, বিএমএ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, হাসপাতাল তত্বাবধায়ক, খাদ্য বিভাগ, চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্টি, জেলা প্রেসক্লাব। এছাড়া আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে জেলা প্রশাসক, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র, পুলিশ সুপার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে পৃথক ভাবে জম্ম শতবার্ষিকী উদযাপন করেন। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসক বিভিন কর্মসূচি পালন করেন।

মৌলভীবাজার : মৌলভীবাজারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ম শ্রদ্ধা জানান, মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক, জেলা পরিষদ চেয়ারম্যান, পুলিশ সুপার, মৌলভীবাজার পৌরসভা মেয়রসহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধিগণ।

লক্ষীপুর : লক্ষীপুরে নানা আয়োজনে বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

মানিকগঞ্জ : সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্বা নিবেদন জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, পৌরসভা, জনস্বাস্থ্যা প্রকৌশলী, এলজিইডি, প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী অঙ্গ সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য সামাজিক সংগঠন।

কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধুর শতবর্ষ জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। র‌্যালি ও পরে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পমাল্য অর্পণের শেষে কেক কেটে দিবসটি উদযাপন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

নবীগঞ্জ (হবিগঞ্জ) : নবীগঞ্জে সকালে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, পৌরসভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়।

নান্দাইল : নান্দাইলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন ।

নবাবগঞ্জ (দিনাজপুর) : র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনাজপুরের নবাবগঞ্জে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

পাঁচবিবি (জয়পুরহাট) : জয়পুরহাটের পাঁচবিবিতে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

রাউজান (চট্টগ্রাম) : বঙ্গবন্ধুর জম্মদিন উপলক্ষে রাউজান প্রেসক্লাবের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : সকাল সাড়ে ৯ টায় উপজেলা মুক্তিযুদ্ধা কমপ্লেক্সের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদের উপজেলা আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। পরে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে জাতির পিতার জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

তাড়াশ (সিরাজগঞ্জ) : বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে তাড়াশ উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

তেঁতুলিয়া (পঞ্চগড়) : উপজেলা হলরুমে একশত মোমবাতি জ্বালিয়ে ১শ পাউন্ডের কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন পালন করা হয়।

এছাড়া জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, আলোচনা সভা ও শিশু শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়

তিতাস (কুমিল্লা) : উপজেলা পরিষদ মাঠে স্থাপিত বঙ্গবন্ধুর মোড়ালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন। পরে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

ইন্দুরকানী (পিরোজপুর) : ইন্দুরকানীতে উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ এর সভাপতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দাউদকান্দি (কুমিল্লা) : দাউদকান্দিতে মিলাদ মাহ্ফিল, পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

দৌলতপুর (কুষ্টিয়া) : দৌলতপুর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন সংগঠন ও দপ্তর বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

গফরগাঁও : প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, কেক কাটা ,দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

গোয়ালন্দ( রাজবাড়ী) : রাজবাড়ীর গোয়ালন্দে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, কেক কাটা পর শোভাযাত্রা বের করা হয়।

গোদাগাড়ী, (রাজশাহী) : গোদাগাড়ীতে উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে শিশু সমাবেশ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বাকৃবি : বাকৃবিতে বঙ্গবন্ধুর স্মৃতি চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিরা।

বেনাপোল : যশোরের শার্শা উপজেলায় যশোর-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিনের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি শেষে শোভাযাত্রা ও এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়

বিরামপুর (দিনাজপুর) : আলোচনা সভা, দোয়া মাহফিল, কেক কাটা শেষে এতিমখানায় হিজাব ও খাবার বিতরণ করেন এমপি শিবলী সাদিক।

বিশ^নাথ (সিলেট) : জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ভারপ্রাপ্ত নির্বাহী অফিসারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া

বদলগাছী (নওগাঁ) : নওগাঁর বদলগাছীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী বিএমডিএর চেয়ারম্যান ও ৪৮ নওগাঁ-৩ এর সাবেক এমপি ড. মো. আকরাম হোসেন চৌধুরী, প্রমূখ।

বাগমারা (রাজশাহী) : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা আ. লীগের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানানোর পরে কেক কাটেন প্রধান অতিথি রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকসহ নেতৃবৃন্দ।

বড়াইগ্রাম (নাটোর) : পৌরসভা ও পৌর আ. লীগের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, এতিমদের মাঝে খাবার বিতরণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে জন্ম শতবার্ষিকী উদযাপন করা হয়েছে।

চাটখিল (নোয়াখালী) : চাটখিল প্রেসক্লাবে মঙ্গলবার রাতে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : ঐতিহ্যবাহী মো. আনোয়ারুল আজীম ও আলহাজ বদর উদ্দীন প্রতিবন্ধী বিদ্যালয়ে মুজিব শতবর্ষ ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

কাপ্তাই(রাঙ্গামাটি) : বঙ্গবন্ধু জন্মদিন হৃদয় হোক রঙিন এ প্রতিপাদ্য বিষয় নিয়ে কাপ্তাই বন উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) : গোপালগঞ্জের কোটালীপাড়ায় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লোহাগাড়া (চট্টগ্রাম) : লোহাগাড়ায় উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, আলোচনা সভা ও কেক কাটা হয়।

মধুখালী (ফরিদপুর) : ফরিদপুরের মধুখালীতে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি শেষে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে কেক কাটা হয়।



 

Show all comments
  • Showket Osman ১৮ মার্চ, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    শুভ জন্মদিন হে পিতা। বিনম্র শ্রদ্ধা। আপনার জাতি আজীবন ঋণী।
    Total Reply(0) Reply
  • Biplab Halder ১৮ মার্চ, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    জয় বাংলা জয় বঙ্গবন্ধু, শ্রদ্ধাঞ্জলি এবং তার আত্মার মঙ্গল কামনায় আমরা
    Total Reply(0) Reply
  • Sani Mohammed ১৮ মার্চ, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    মহান জাতির পিতার প্রতি রইল বিনম্র শ্রদ্ধাঞ্জলি জয় বাংলা জয় বঙ্গবন্ধু
    Total Reply(0) Reply
  • Md Ripon ১৮ মার্চ, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    তুমি জন্মেছিলে বলেই জন্মেছিল দেশ মুজিব তোমার আরেক নাম স্বাধীন বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Md Aminur Rahman ১৮ মার্চ, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    আল্লাহ যেন তাঁকে যেন জান্নাতুল ফিরদৌস নসীব করেন। আমীন
    Total Reply(0) Reply
  • Rabiul Islam Obid ১৮ মার্চ, ২০২১, ১২:৪৬ এএম says : 1
    হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সবাইকে সালাম ও শুভেচ্ছা
    Total Reply(0) Reply
  • Pronab Roy ১৮ মার্চ, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    হে পিতা, জন্মই তোমার চিরঞ্জীব হতে মৃত্যুর সংকীর্ণতা পেরিয়ে মহাকালের মহাপথে সকলের পিতৃত্ব নিতে! তুমি আলো, তুমি নক্ষত্র তুমি চেতনায়, চির অক্ষয় বুকের অতলে রেখেছি তোমায় নিঃসংকোচে নির্ভয়। জন্মশতবার্ষিকীতে একবুক শ্রদ্ধা জ্ঞাপন করি!
    Total Reply(0) Reply
  • Asaduzzaman Asad ১৮ মার্চ, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।
    Total Reply(0) Reply
  • taijul+Islam ১৮ মার্চ, ২০২১, ৯:০৯ এএম says : 0
    কত টাকা ব্যায় হলো।
    Total Reply(0) Reply
  • Jack+Ali ১৮ মার্চ, ২০২১, ৬:১০ পিএম says : 0
    Such a waste of our hard earned tax payers money.............................. this is unpardonable.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ