Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চৈত্রের খরতাপ বাড়ছেই নেই স্বাভাবিক বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০১ এএম

কাঠফাটা ঠা ঠা রোদের মাস চৈত্রের শুরু থেকেই খরতাপ বাড়ছেই। চারদিকে মাঠ-ঘাট তীর্যক সূর্যের দহনে পুড়ে প্রায় চৌচির খাঁ খাঁ করছে। স্বাভাবিক বৃষ্টির দেখা নেই। গেল ফেব্রæয়ারি মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৯ ভাগ এবং জানুয়ারি মাসে ৯৭ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে, মানে বৃষ্টিই ঝরেনি বলা চলে।
রুক্ষ-শুষ্ক আবহাওয়ায় নদ-নদী, খাল-বিল, হাওর-বাওর শুকিয়ে প্রায় তলানিতে ঠেকেছে। সেই সাথে ফল-ফসল চাষাবাদে পানির অভাব দেখা দিয়েছে। আবার বিশুদ্ধ খাবার পানির সঙ্কটও বাড়ছে শহর, গ্রাম-জনপদে।

গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.২ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৮ এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ৩৪ এবং ২১.৬ ডিগ্রি সে.।
আজ বৃহস্পবিার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
চলতি সপ্তাহের পূর্বাভাস-
চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ মার্চ) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদফতরের কৃষি মহাশাখার উপ-পরিচালক এসএম মাহমুদুল হক জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল সাড়ে ৬ ঘণ্টা থেকে সাড়ে ৭ ঘণ্টার মধ্যে স্থায়ী থাকতে পারে।

এ সময়ে বাংলাদেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সাথে রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। নদী অববাহিকায় শেষরাত হতে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। এ সপ্তাহে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ