Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরীক্ষায় ১৯২ বার ফেল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

সাধারণত ড্রাইভিং লাইসেন্সের জন্য পরীক্ষা দিতে গিয়ে কতবার অকৃতকার্য হতে পারেন একজন মানুষ? একবার কিংবা দু’বার, কিংবা হঠাৎ করে কেউ গাড়ি চালানো শিখলে বড়জোড় তিনবার হয়তো ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় বসতে হতে পারে তাকে।
কিন্তু কখনও শুনেছেন ১৭ বছর ধরে একজন মানুষ ড্রাইভিং লাইসেন্স পেতে পরীক্ষা দিয়ে চলেছেন। এতদিনে ১৯২ বার পরীক্ষায় বসে একবারও পাশ করতে পারেননি তিনি। শুনতে অবাক লাগলেও এমনই ‘নজির’ গড়েছেন পোল্যান্ডের এক ব্যক্তি।

জানা গেছে, ৫০ বছর বয়সের ওই ব্যক্তি পোল্যান্ডের পিওত্রকৌও ট্রাইবুনালস্কির বাসিন্দা। তার নাম জানা না গেলেও একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ওই ব্যক্তি গত ১৭ বছর ধরে ড্রাইভিং লাইসেন্সের জন্য পরীক্ষা দিয়ে চলেছেন।
কিন্তু ১৯২ বার বসেও ওই পরীক্ষায় পাশ করতে পারেননি। এজন্য এখনও পর্যন্ত তার যা খরচ হয়েছে তা বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় লাখ টাকা। এদিকে, ওই প্রদেশেরই আরও এক ব্যক্তি প্রায় ৪০ বার পরীক্ষায় বসেও পাশ করতে পারেননি।

আসলে পোল্যান্ডে ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা দুটি ভাগে বিভক্ত। প্রথমে থিওরি এবং পরবর্তীতে প্র্যাকটিক্যাল পরীক্ষা। থিওরি পরীক্ষা ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ পাশ করলেও, প্র্যাকটিক্যাল পাশ করেন মাত্র ৪০ শতাংশ। আর পাশ করতেও অন্তত দুই থেকে তিনবার পর পরীক্ষায় বসতে হয় অনেককেই।
তবে ব্রিটেনেও কিন্তু এরকমই চিত্র। সেদেশেও এক ব্যক্তি ১৫৭ বার ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় বসেও পাশ করতে পারেননি। তবে তিনি ১৫৮তম বারে পরীক্ষায় বসে পাশ করেছিলেন। অপর এক মহিলাও ১১৭ বার ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় বসেও তা পাশ করতে পারেননি। সূত্র : টাইমস নাও, ইস্ট কোস্ট ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ