Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ৭ লক্ষাধিক হেক্টরে রবিশস্য

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

চলতি রবি মৌসুমে দেশের দক্ষিণাঞ্চলে গত বছরের তুলনায় প্রায় ১৫ হাজার হেক্টর অতিরিক্ত জমিতে বিভিন্ন ধরনের ফসল আবাদের পরে উৎপাদনও আশাব্যঞ্জক। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় প্রায় ৭ লাখ ২ হাজার ১৭৯ হেক্টর জমিতে বোরো ধান, গম, ভুট্টা, গোল আলু, সয়াবিন ছাড়াও বিভিন্ন ধরনের তেল এবং মসলা ও ডালের আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে প্রায় ১৫ হাজার হেক্টর বেশি। তবে গত বছর প্রায় ৬ লাখ ৮৮ হাজার হেক্টর জমিতে রবি ফসল আবাদের বিপরীতে চলতি মৌসুমে ৭ লাখ ৩৮ হাজার ৮৩২ হেক্টরে লক্ষ্য স্থির করা হলেও ৭ লাখ ২ হাজার ৭৯১ হেক্টরে আবাদ সম্পন্ন হয়েছে। চলতি রবি মৌসুমে ১ লাখ ৩৯ হাজার হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে ১ লাখ ৬৬ হাজার ৫৬৬ হেক্টরে বোরো ধানের আবাদ সম্পন্ন হয়েছে। যা লক্ষ্যমাত্রার প্রায় ১২০% এবং গত বছরের চেয়ে প্রায় ৪১ হাজার হেক্টর বেশি। গমের আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার ১০৮.১% জমিতে। গোল আলু লক্ষ্যমাত্রার ১০৪% এবং সয়াবিনের আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার ১০০.৬% জমিতে। সরিষার আবাদও হয়েছে প্রায় শতভাগ।

এছাড়া প্রায় ৪৭ হাজার চারশ’ হেক্টর জমিতে শীতকালীন সবজির আবাদ হয়েছে। যার ফলে প্রায় ১০ লাখ টন শীতকালীন সবজি উৎপাদন হচ্ছে দক্ষিণাঞ্চলে। চলতি মৌসুমে দেশে প্রায় ৫.৮৩ লাখ হেক্টরে আবাদের মাধ্যমে ১ কোটি ৩৭ লাখ টন শীতকালীন সবজি উৎপাদিত হচ্ছে বলে কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) জানিয়েছে। এছাড়াও প্রায় ২৪ হাজার হেক্টরে সয়াবিন, ১৮ হাজার হেক্টরে চীনা বাদাম, ১৩ হাজার হেক্টরে সরিষা ছাড়াও প্রথমবারের মত সাড়ে ৫ হাজার হেক্টরে সূর্যমুখীর আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার প্রায় ১২৭%। সয়াবিনসহ দক্ষিণাঞ্চলে এবার প্রায় ৬১ হাজার হেক্টর জমিতে তেল জাতীয় ফসলের আবাদ হয়েছে।

পাশাপাশি পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচসহ মসলা জাতীয় ফসলের আবাদ হয়েছে প্রায় ৩৮ হাজার হেক্টরে। সারাদেশে উৎপাদিত মরিচের অন্তত ২০ ভাগ হয় দক্ষিণাঞ্চলে। তবে এবার প্রায় ৩০ হাজার হেক্টরে মরিচের আবাদ হলেও আরো অন্তত ১০ হাজার হেক্টর অতিরিক্ত জমিতে এ ফসলের আবাদ সম্ভব বলে কৃষিবিদরা জানিয়েছেন। এর বাইরে ডাল জাতীয় ফসল আবাদ হয়েছে ৩ লাখ ২৬ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে শুধু মুগ ডালের আবাদই হয়েছে প্রায় ২ লাখ ১৫ হাজার হেক্টরে। যা সারা দেশে মোট আবাদের প্রায় ৬০%। এবার প্রায় ৯২ হাজার ৩১১ হেক্টর জমিতে খেসারি ডালের আবাদ হয়েছে। যা দেশে মোট আবাদের প্রায় ৩৫%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রবিশস্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ