Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের কিছুটা উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেনের শুরু থেকেই শেয়ারবাজারে ব্যাপক উত্থান-পতন দেখা যায়। তবে শেষ পর্যন্ত সবকটি সূচকই ঊর্ধ্বমুখী থেকে লেনদেন শেষ হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩২ পয়েন্টে উঠে এসেছে।

গতকাল প্রধান মূল্য সূচকের পাশাপাশি উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। আগের দিনের তুলনায় এই সূচকটি ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তারিকায় নাম লিখিয়েছে। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১০৩টি। আর ১২২টির দাম অপরিবর্তিত রয়েছে। মূল্য সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬২৩ কোটি ৪ টাকা। আগের দিন লেনদেন হয় ৬২২ কোটি ৪৪ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৬০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৬২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্স ৩৬ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির এবং ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ