Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোরআনের আয়াত পরিবর্তন মানবজাতির এখতিয়ার বহির্ভূত -তরীকত ফেডারেশন

ফটিকছড়ি উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ৮:৫১ পিএম

বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ) চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী এমপি এবং মহাসচিব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী এক বিবৃতিতে শিয়া ওয়াকফ্ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী কর্তৃক পবিত্র কোরআন শরীফের ২৬টি আয়াতের ওপর আপত্তি তোলে পরিবর্তনের আবেদন জানিয়ে ভারতীয় সুপ্রিমকোর্টে রিট করায় তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পবিত্র কোরআন মহান আল্লাহতায়ালার পক্ষ থেকে অবতীর্ণ হওয়া সর্বশেষ ও শ্রেষ্ঠ আসমানি কিতাব। মানবজাতির মুক্তির একমাত্র সংবিধান। পবিত্র কোরআন শরীফের একটি আয়াত বা হরফ পরিবর্তন, সংযোজন, বিয়োজন মানবজাতির এখতিয়ার বর্হিভূত। পবিত্র কোরআন শরিফ আল্লাহতায়ালার কালাম। তিনি নিজেই কেয়ামত অবধি এ কোরআন সংরক্ষণের দায়িত্ব নিয়েছেন। মুসলমানদের আকিদা বিশ্বাস, অবতীর্ণ হওয়া থেকে শুরু করে আজকের দিন পর্যন্ত কোরআন শরিফের একটি আয়াত এমনকি একটি অক্ষরও পরিবর্তন হয়নি এবং কিয়ামত পর্যন্ত কেউ পরিবর্তন করতে পারবে না । পবিত্র কোরআন শরিফে কোনো প্রকারের পরিবর্তন সাধন হওয়ার দাবিকারী মুসলমান থাকতে পারে না; সে নিঃসন্দেহে কাফের । এই রিট করে অমার্জনীয় অপরাধ করেছে উগ্রবাদী শিয়া রিজভী। এর মাধ্যমে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে চরমভাবে আঘাত করা হয়েছে। পবিত্র কোরআন শরিফের কোনো আয়াত পরিবর্তনের এই রিট বিশ্বের মুসলমানরা মেনে নেবে না।

নেতৃবৃন্দ বলেন, ভারতের মত অসাম্প্রদায়িক রাষ্ট্রে মানবতা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এ রিট ভারতের সংবিধান পরিপন্থী বলে আমরা বিশ্বাস করি। বিশ্বের প্রায় ২০০ কোটি মুসলমানদের আবেগ-অনুভূতির কথা চিন্তা করে ধর্মীয় অনুভূতিতে চরম ভাবে আঘাতকারী এ রিট খারিজ করার জন্য ভারতের সুপ্রীমকোর্টের প্রতি আহবান জানান । একই সাথে আমরা আরো মনে করি- পবিত্র কুরআন শরীফ বা অন্য কোন ধর্মীয় গ্রন্থের সংশোধন ব্যক্তি বা কোর্টের নেই । অবিলম্বে এই রিট খারিজ করাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ভারত সরকারের প্রতি জোর দাবী জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ