Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিতার বিক্রয় করা জমি সন্তানদের দখলের চেষ্টা

ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ৭:১১ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দীর্ঘ বিশ বছর আগে পিতার বিক্রয় করে দেওয়া জমি ছেলেরা নিজেদের দাবি করে দখলের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন জমির ক্রেতা আব্দুছ ছালাম। বিষয়টি নিয়ে উভয় পক্ষে উত্তেজনা বিরাজ করছে। সংঘর্ষ এড়াতে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ।

জানা যায়, উপজেলার মগটুলা ইউনিয়নের পাড়াবাসাটি মৌজায় ২০০১ সালের ১০জুন হাছেন আলীর কাছ থেকে ২০শতক জমি ক্রয় করেন একই ইউনিয়নের নওপাড়া গ্রামের আব্দুছ ছালাম। ক্রয়ের পর থেকে এখন পর্যন্ত তিনিই জমিতে চাষাবাদ করে আসছেন। কিন্তু হঠাৎ করে গত রোববার জমিটি নিজেদের বলে দাবি করে মাটি ফেলে ও কলাগাছ রোপন করে দখলের চেষ্টা করে বিক্রয় করা হাছেন আলীর ছেলেরা। এসময় ক্রয়কৃত জমির মালিক আব্দুছ ছালাম তাদের বাধা দিলে উভয় পক্ষে উত্তেজনা দেখা দেয়। এমন খবর পেয়ে সংঘর্ষ এড়াতে সোমবার ঘটনাস্থল পরিদর্শণ করেছে পুলিশ।
এলাকাবাসী জানান, জমিটি রাস্তার পাশে হওয়ায় অন্যান্য জমির তুলনায় এর দাম বেরেছে প্রায় ৮ থেকে ১০গুণ এবং জমি বিক্রয় করা হাছেন আলী মারা যাওয়ায় ছেলেরা লোভে পড়ে অন্যায় ভাবে ওই জমি দখলের চেষ্টা করছে।

ক্রয়কৃত জমির মালিক আব্দুছ ছালাম বলেন, আমার বাড়ি ক্রয়কৃত জমি থেকে প্রায় তিন মাইল দূরে। এই এলাকায় আমার শশুরবাড়ি। তাই জমিটুকু যখন বিক্রি করবে বলেছে তখন আমার শশুর নিজ হাতে টাকা দিয়ে আমার নামে কিনে দিয়েছেন। ক্রয়ের পর থেকে জমিটি আমিই চাষাবাদ করে আসছি। হঠাৎ করে হাছেন আলীর ছেলেরা জমিটি দখলের চেষ্টা করলে আমি বাধাঁ দিয়েছি। এখন তারা আমাকে মেরে ফেলার হুমকী দিচ্ছে।

হাছেন আলীর ছেলে ভূট্টো মিয়া বলেন, আমাদের ছোট রেখে বাবা মারা গেছেন। একটা দলিল মূলে ছালাম জমিটি তার বলে দাবি করলেও দাগ নম্বরের সমস্যা আছে। তাই আমরা মনে করছি জমিটি আমাদের। পিতা বিক্রয় করেনি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু ছালেহ মোঃ বদরুজ্জামান (মামুন) জানান, জমি সংক্রান্ত বিষয়টি নিয়ে আমার কাছে কেউ আসে নি। তাই ওই বিষয়টি নিয়ে আমি কিছু বলতে পারছি না। যদি আমার কাছে আসে তাহলে কাগজপত্র দেখে বিরোধটি মিটিয়ে দেওয়ার চেষ্টা করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ