Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমাদেরকে এত হেয় করে ডাকা হয় কেন?

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ৪:৫২ পিএম

আমাদেরকে এত হেয় করে ডাকা হয় কেন? কারণ আমরাই এর সুযোগ করে দিয়েছি। সরকার সমর্থক হলেও সরকারকে সর্বাত্মক সমর্থন করা শিক্ষকদের দায়িত্ব নয়। ভালো শিক্ষক হলে ভালো পড়াতে হবে। আর এ জন্য ভালো গবেষণা লাগবে। কিন্তু আমরা শিক্ষকরা ক্রমান্বয়ে আমাদের স্বায়ত্তশাসনের বিধিমালা লঙ্ঘন করছি, নানা কারণে।

সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে যোগদানপূর্ব সংবর্ধনা অনুষ্ঠানে ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন এসব কথা বলেন। তিনি বলেন, একটি প্রতিষ্ঠান টিকে থাকে মানুষের জন্য। ইতিবাচক কাজ করলে সে প্রতিষ্ঠান সুন্দরভাবে প্রতিষ্ঠিত হয়। যারা বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে কাজ করতে চান, তাদের জন্য আমার দরজা সবসময় খোলা থাকবে। এসময় বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে তরুণদের প্রতি আহ্বান জানান তিনি।
সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার। এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন লোকসাহিত্য গবেষক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান। অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা গত একবছর ধরে যোগ্য একজন গবেষক খুঁজছিলাম। আমি বিশ্বাস করি, আমরা যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দিতে পেরেছি। তিনি যোগ্যতার মাধ্যমে বঙ্গবন্ধু চেয়ারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন। বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে হবে বিশ্বব্যাপি।
ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. এসএম মনিরুল হাসানের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট অধ্যাপক ড. মাইনুল হাসান চৌধুরী, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. আবুল মনসুর, সাবেক প্রক্টর অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন, প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মনজুরুল আলম, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহিবুল আজীজ, রসায়ন বিভাগের অধ্যাপক ড. বেনু কুমার দে, অফিসার সমিতির সাধারণ সম্পাদক হামিদ হাসান নোমানী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ