Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউপি ভোটের আগে প্রকল্প নয় : ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাকি ইউনিয়ন পরিষদগুলোর নির্বাচনও কয়েক ধাপে শেষ করবে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে নির্বাচনের আগে ওইসব ইউনিয়নে কোনো উন্নয়ন প্রকল্প ও প্রকল্পের অর্থ অনুমোদন করা যাবে না বলে আদেশ জারি করে বিভিন্ন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে কমিশন।
ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। এছাড়াও নির্বাচনী আচরণবিধি পরিপন্থী কোনো কার্যক্রম গ্রহণ না করার জন্যও আদেশ দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

চিঠিতে বলা হয়েছে, প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৪ অনুযায়ী তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল সরকারি গেজেট প্রকাশ পর্যন্ত প্রার্থী কোনো প্রকার চাঁদা বা অনুদান প্রদান বা অঙ্গীকার করতে পারবেন না। এ বিধান লঙ্ঘন দন্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে। অপরাধের জন্য সংশ্লিষ্টরা আচরণ বিধিমালার বিধি ৩১ অনুযায়ী শাস্তি পাবেন।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে কমিশন ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো প্রার্থী সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের কোনো সম্পত্তি অর্থাৎ অফিস, যানবাহন, মোবাইল ফোন, ওয়াকিটকি বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না। মাশুল দিয়েও এগুলো ব্যবহার করা যাবে না। ইউনিয়ন পরিষদের কর্মকর্তা/কর্মচারীকে কোনো অবস্থাতেই নির্বাচনের কাজে ব্যবহার করা যাবে না। এছাড়াও প্রার্থী ইউনিয়ন পরিষদের দরপত্র আহ্বান, গ্রহণ কিংবা বাতিলের বিষয়েও সিদ্ধান্ত দিতে পারবে না। ইউপি নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ এর বিধি ২৫ অনুসারে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ওই এলাকায় নতুন সব প্রকার অনুদান কার্যক্রম স্থগিত রাখতে হবে। একইসঙ্গে নির্বাচনের আগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা সাধারণ ওয়ার্ডের সদস্য বা সংরক্ষিত ওয়ার্ডের সদস্য বা অন্য কোনো পদাধিকারী সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ এলাকায় উন্নয়নমূলক প্রকল্প অনুমোদন বা অর্থ অবমুক্ত করতে পারবে না।

চিঠিতে আরো বলা হয়, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন কার্যক্রম সমাপ্ত না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় অনুদান/ত্রাণ বিতরণ সংক্রান্ত কার্যক্রম বা উন্নয়নমূলক কোনো প্রকল্প অনুমোদন না করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তবে পূর্বে অনুমোদিত ও চলমান প্রকল্পগুলোর অর্থ অবমুক্ত, অর্থছাড় ও বিল পরিশোধ, অনুমোদিত প্রকল্পের প্রশাসনিক আদেশ জারি, চলমান প্রকল্পের মেয়াদ বৃদ্ধি, প্রকল্পের খাত পরিবর্তন এবং অন্যান্য কার্যক্রম গ্রহণ/কার্যাদি সম্পাদন অথবা আচরণ বিধি প্রতিপালনপূর্বক চলমান প্রকল্পের দৈনন্দিন কার্যক্রম গ্রহণে নির্বাচন কমিশনের সম্মতির প্রয়োজন নেই।

স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন-২০০৯-এর ২৯ (৩) এ বলা আছে, পরিষদ গঠনের জন্য কোনো সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য আগের সাধারণ নির্বাচনের তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হওয়ার ১৮০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। অর্থাৎ চলতি মাসের ২১ মার্চের আগেই প্রথম ধাপের ইউপি নির্বাচন আয়োজন সম্পন্ন করার কথা ছিল সাংবিধানিক প্রতিষ্ঠানটির। কিন্তু আইনি বাধ্যবাধকতার কারণে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশে দেরি হওয়ায় যথাসময়ে ভোট হচ্ছে না। এজন্য স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের ২৯ (৫) ধারা প্রয়োগের জন্য বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ