Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অনুরাগ-বিরাগের বশবর্তী হয়ে কোনো কাজ নয়

নবনিযুক্ত দুদক চেয়ারম্যান বললেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

অনুরাগ কিংবা বিরাগের বশবর্তী হয়ে কোনো কাজ করবে না দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরিচালিত হবে বিদ্যমান আইন ও বিধি-বিধান অনুযায়ী। দায়িত্ব নিয়ে প্রথম কার্যদিবসেই এ সংকল্প ব্যক্ত করলেন নবনিযুক্ত দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ। এ সময় নবনিযুক্ত কমিশনার মো.জহুরুল হকও সঙ্গে ছিলেন। গতকাল বুধবার তারা সেগুনবাগিচাস্থ দুদক কার্যালয়ে যোগদান করেন। যোগদানের পর তারা দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হন। শুভেচ্ছা বিনিময় করেন।

পরে সাংবাদিকদের উদ্দেশ্যে মোহাম্মদ মঈন উদ্দীন আবদুল্লাহ বলেন, দুর্নীতিমুক্ত সমাজ, দেশ আমরা সবাই চাই। দুর্নীতি বিরুদ্ধে আমরা সবাই একমত। কিন্তু তারপরও পৃথিবীর সবদেশে কম-বেশি দুর্নীতির প্রকোপ আছে। আমাদের লক্ষ্য হবে দুর্নীতিমুক্ত দেশ ও সমাজ বিনির্মাণ। দুর্নীতি দমনে সুনির্দিষ্ট আইন রয়েছে। বাংলাদেশ বিদ্যমান প্রতিটি আইনই দুর্নীতিবিরোধী। আমরা চেষ্টা করব দুর্নীতিবিরোধী এসব আইনের নিখুঁত ও নির্মোহ প্রয়োগ করতে। তিনি বলেন, দুর্নীতি নিয়ন্ত্রণে কমিশন বিদ্যমান আইন ও বিধি-বিধান অনুযায়ী পরিচালিত হবে। অনুরাগ-বিরাগের বশবর্তী হয়ে আমরা কোনো কাজ করব না। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতির অনুসন্ধান বা তদন্তে দীর্ঘসূত্রতা কমিয়ে আনার চেষ্টা অব্যাহত রাখা হবে। জনগণের আকাক্সক্ষা অনুসারে দুর্নীতি নিয়ন্ত্রণে সকলের সহযোগিতা নিয়ে আমার আমাদের দায়িত্ব পালন করতে চাই। এক্ষেত্রে কৃষক থেকে শুরু করে গণমাধ্যমসহ সকলের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করছি।

বেসিক ব্যাংকের মামলার তদন্তে দীর্ঘসূত্রতা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, আমরা কেবল আজ এসেছি। কেন বা কি কারণে এসব মামলার তদন্ত বিলম্ব হচ্ছে তা আমাদের জানতে হবে। তারপর নয় এসব বিষয়ে কথা বলা যাবে।

এর আগে সকাল সোয়া ১১টায় ঢাকার সেগুনবাগিচাস্থ দুদকের প্রধান কার্যালয়ে পৌঁছালে কমিশন সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার তাদের অভ্যর্থনা জানান। নয়া চেয়ারম্যান কমিশনারকে সঙ্গে নিয়ে ভবনের পঞ্চম তলায় রেডবøকে অবস্থিত নিজ নিজ দফতরে বসেন।
সংস্থার পরিচালক (জনসংযোগ) প্রভন কুমার ভট্টাচার্য বলেন, আমাদের নতুন চেয়ারম্যান এবং নতুন কমিশনার নিজ দপ্তরে যোগদান করেছেন।

প্রসঙ্গত: কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব মঈনউদ্দীন আবদুল্লাহকে গত ৩ মার্চ দুদকের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট। একই দিনে দুদকের কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয় অবসরপ্রাপ্ত মহানগর দায়রা জজ মো. জহুরুল হক। তারা যথাক্রমে ইকবাল মাহমুদ এবং এএফএম আমিনুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন। কমিশনে অপর সদস্য হিসেবে রয়েছেন অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান। নিয়োগানুযায়ী ২০২৩ সালের জুলাই তার নিযুক্তির মেয়াদ পূর্ণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ