Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘মেসি থাকছেন’, স্বস্তি নিয়ে মাঠে বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ১২:০১ এএম

নেইমারকে ছাড়াই বার্সেলোনার বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছিল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে ৪-১ গোলে হারতে হয়েছিল বার্সাকে। ন্যু ক্যাম্পে হ্যাটট্রিক করেছিলেন কিলিয়ান এমবাপে। ২০১৭ সালে স্প্যানিশ দলটি ত্যাগ করার পর সেই ম্যাচেই প্রথমবারের মতো ‘প্রিয় বন্ধু’ মেসির মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিলিয়ান তারকা নেইমারের। তবে চোটের কারণে মাঠে নামা হয়নি তার।
তবে পিএসজির জার্সিতে শেষ ছয় ম্যাচেই স্কোয়াডে ছিলেন না নেইমার। বাম-পায়ে চোট থাকার কারণে বার্সার ম্যাচ ছাড়াও লিগ ওয়ানে নিস, মোনাকো, দিজো ও বোর্দোর বিপক্ষে দেখা যায়নি ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ডকে। অন্যদিকে কোপ ডি ফ্রান্সের ম্যাচে ব্রেসটোয়িসের বিপক্ষেও খেলতে পারেননি তিনি। শুধু মোনাকোর বিপক্ষে হারতে হয়েছে মাউরিসিও পচেত্তিনোর দলকে। এছাড়া প্রতি ম্যাচেই দাপুটে ফুটবল খেলেছে প্যারিসের ক্লাবটি। আজ আবারও বার্সেলোনার বিপক্ষে নামতে হবে ফ্রেঞ্চ চ্যাম্পিয়নদের। শেষ ষোলোর দ্বিতীয় লেগে চোট কাটিয়ে ফিরতে পারেন নেইমার, এমন গুঞ্জন ছিল। তবে তা উড়িয়ে দিয়েছে পিএসজি। ক্লাবটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নেইমার খেলছেন না বার্সার বিপক্ষে। তার শারীরিক পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হয়েছে। কেবল তিনি নন, ডিফেন্ডার হুয়ান বের্নাত ও স্ট্রাইকার মইসে কিনকেও পাচ্ছে না তারা।
যদিও গত সোমবার পচেত্তিনোর শিবিরে যোগ দিয়েছেন নেইমার। সেরেছেন অনুশীলনও। তবে সুসংবাদ রয়েছে পিএসজির জন্য। ব্রেসটোয়িসের বিপক্ষে দ্বিতীয়ার্ধে নেমেছিলেন চোটের কারণে বাইরে থাকা অ্যাঞ্জেল ডি মারিয়াকেও দেখা যাবে কাতালানদের বিপক্ষে। এদিকে কোম্যান নেতৃত্বাধীন বার্সাকে এই ম্যাচে অলৌকিক কিছুই করতে হবে। বড় ব্যবধানে না জিতলে ছিটকে পড়তে হবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে।
ইউরোপ সেরার লড়াইয়ে টিকে থাকতে প্রতিপক্ষের মাঠে অন্তত ৪-০ গোলে জিততে হবে তাদের। চ্যাম্পিয়ন্স লিগে দুই লেগের নকআউট পর্বে ঘরের মাঠে তিন গোলের ব্যবধানে হারের পর ঘুরে দাঁড়ানোর রেকর্ড নেই। সেই ইতিহাস গড়ার চ্যালেঞ্জ এখন মেসিদের সামনে। প্রথম লেগে পিছিয়ে থেকে দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর অসাধারণ কীর্তি অবশ্য আছে বার্সেলোনার। চ্যাম্পিয়ন্স লিগের ২০১৬-১৭ আসরে শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলে হেরেছিল বার্সেলোনা। কিন্তু ফিরতি পর্বে ক্যাম্প ন্যু’য়ে ৬-১ ব্যবধানে জিতে কোয়ার্টার-ফাইনালে পা রেখেছিল তারা। স¤প্রতি ঘুরে দাঁড়ানোর আরও একটি নজির গড়েছে কাতালান দলটি। কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগে সেভিয়ার মাঠে ২-০ গোলে হারের পর গত বুধবার ফিরতি পর্বে ৩-০ গোলে জিতে তারা পা রেখেছে ফাইনালে। তবে দুটি ম্যাচের গল্পই ছিল বার্সেলোনার ঘরের মাঠে। এবার তাদের কাজটা করে দেখাতে হবে প্রতিপক্ষের মাঠে।
কাজটা অসম্ভবের কাছাকাছি হলেও আত্মবিশ্বাস হারাচ্ছেন না বার্সেলোনার নতুন সভাপতি হুয়ান লাপোর্তা। স্প্যানিশ পত্রিকা এএসের খরব, বার্সেলোনার ড্রেসিং রুমকে সেই বার্তাই দিয়েছেন ৫৮ বছর বয়সী এই ফুটবল সংগঠক, ‘ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আমি আত্মবিশ্বাসী এবং আমি জানি তোমরা এটা করতে পারবে। একটা বিষয় আমি নিশ্চিত করে জানি যে, আমরা সেখানে দারুণ লড়াই করব। একবার যেহেতু পেরেছি, আমরা আবারও পারব।’
এই খুশির পালে জোর হাওয়া দিচ্ছেন স্প্যানিশ ক্রীড়া সাংবাদিক সার্জিও গঞ্জালেস। যিনি মেসির অত্যান্ত কাছের মানুষও বটে। মেসির বার্সা ছেড়ে চলে যেতে চাওয়া নিয়েও সর্বপ্রথম যিনি বোমা ফাটিয়েছিলেন সেই গঞ্জালেস গতকাল এক টুইটে কাতালান শিবিরে ছড়িয়ে দিয়েছেন স্বস্তির বার্তা। স্প্যানিশ ভাষায় লেখা, ‘সে কুইডা, নো কম্প্রেন মাস রিলেটোস’। যার বাংলা অর্থা দাঁড়ায়, ‘সে থাকছে। নতুন করে কোনো গল্প লিখো না!’ এই ‘সে’ যে বার্সার প্রাণ ভোমরা মেসি সেটা রিয়াল সমর্থকও বুঝবে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ