Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪ কোটি টাকার বাটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৬:২১ পিএম

নীল–কালোর মিশেলে ফুলেল ছাপের নকশা করা সাদা চিনামাটির গোলাকার একটি বাটি। দেখলে মনে হয় একেবারেই সাধারণ। তবে এটি সাধারণ কোনো বাটি নয়। এটির বয়স আর দাম জানলে যে কারও চোখ কপালে উঠবে!

দেখতে একেবারে সাধারণ বাটির মতো হলেও এর দাম প্রত্যাশা করা হচ্ছে পাঁচ লাখ ডলার! বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪ কোটি ২৫ লাখ টাকা। ১৭ মার্চ নিউইয়র্কের নিলাম প্রতিষ্ঠান সদবি’স–এর নিলামে বিক্রি হবে বাটিটি। অনলাইন নিলামে এটি তিন থেকে পাঁচ লাখ ডলারে বিক্রি হতে পারে বলে আশা প্রতিষ্ঠানটির। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় এ নিলামঘরে বিক্রির জন্য প্রস্তুত রাখা হলেও বাটিটি কিন্তু চীনে তৈরি। প্রায় ৬ ইঞ্চি ব্যাসের বাটিটি ১৫ শতকের চীনা মিং সাম্রাজ্যের নিদর্শন। সাদা–নীল–কালোর মিশেলে অনন্যসুন্দর এ বাটির বয়স, সৌন্দর্য আর অনন্যতা এরই মধ্যে শিল্প সংগ্রাহকদের নজর কেড়েছে।মূলত এ কারণে সদবি’স নিলামে এত বিপুল দামে বাটিটি বিক্রি হওয়ার আশা করা হচ্ছে। সদবি’স–এর চায়নিজ ওয়ার্ক অব আর্ট ডিপার্টমেন্ট এ বাটি নিলামে তুলছে।

গত বছর যুক্তরাষ্ট্রের কানেটিকাটের একজন শিল্পসংগ্রাহক এ বাটি কেনেন। তার হাত ধরে এটি নিলামঘরে আসে। যদিও সদবি’স সেই ব্যক্তির নাম–পরিচয় প্রকাশ করেনি। প্রতিষ্ঠানটি বলছে, এ বাটি ‘দুর্লভ ও অনন্য’। চলতি মাসে নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাওয়া চীনা শিল্পকর্মের নিলামে অন্যতম আকর্ষণ এটি।

মিং শাসনামলে তৈরি এমন আরও ছয়টি বাটি রয়েছে বলে জানা গেছে। তবে যুক্তরাষ্ট্রে রয়েছে একটিই। সদবি’স–এর তথ্য অনুযায়ী, বাকি পাঁচটি বাটির মধ্যে দুটো তাইওয়ানের তাইপে ন্যাশনাল প্যালেস মিউজিয়াম এবং একটি ইরানের তেহরান ন্যাশনাল মিউজিয়ামে রয়েছে। বাকি দুটো বাটি রয়েছে লন্ডনের একটি জাদুঘরে।

সদবি’স–এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চায়নিজ ওয়ার্ক অব আর্ট ডিপার্টমেন্টের প্রধান অ্যাঞ্জেলা ম্যাকঅ্যাটার বলেন, ‘শিল্প বিশেষজ্ঞ হিসেবে এ ধরনের ঘটনা খুবই রোমাঞ্চকর, যখন আপনি দেখবেন প্রাচীন ও অনন্য একটি শিল্পকর্ম আপনার সামনে রয়েছে।’ সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ