Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সুস্থতার পথে পাহাড়ি ছোট্ট শিশু মঙ্গোলীও

চিকিৎসক-সেনাবাহিনীর সেবাযত্নে শঙ্কামুক্ত মৃত্যুপথযাত্রী দাদা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

পাহাড়ি ফুলকলি! ছোট্ট শিশু মঙ্গোলীও (৬)। পার্বত্য বান্দরবানের চিম্বুকপাড়ার দুর্গম গ্রামে ভালুকের আক্রমণে গুরুতর আহত হয় শিশুটি। তাকে বাঁচাতে গিয়ে হিংস্র ভালুকের কামড়ে, থাবায় চোখে-মুখে, মাথায় মারাত্মক ক্ষতবিক্ষত রক্তাক্ত হন মঙ্গোলীওর দাদা ইয়াং ওয়াই (৪৮)। মৃত্যুপথযাত্রী ছিলেন তিনি। ওরা পাহাড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠি মুরং উপজাতি। গত ২৬ ফেব্রুয়ারি আচানক ভালুকের কবলে পড়ে দাদা-নাতি।

আর, ঘটনাটি জানা মাত্রই বাংলাদেশ সেনাবাহিনী জরুরি ও উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টার যোগে ওদের দ্রুত চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে আসে। গতকাল বুধবারসহ ৫ দিনে সযত্ন চিকিৎসায় মুরং দাদা-নাতি সুস্থতার পথে। চিকিৎসা দেয়া হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোলজি বিভাগে।
চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির জানান, দু’জন মুরং উপজাতি এখন শঙ্কামুক্ত। ধীরে ধীরে তাদের অবস্থা উন্নতির দিকে। বাংলাদেশ সেনাবাহিনীর দ্রুত প্রচেষ্টায় হাসপাতালে চিকিৎসার ফলে মৃত্যুপথযাত্রী উপজাতীরা প্রাণ ফিরে পেল। সেনাবাহিনী আর্তমানবতার সেবায় সর্বদাই আত্মনিবেদিত।
কর্তব্যরত চিকিৎসকগণ জানান, ভালুকে আক্রমণে আহতদের সময়মতো হাসপাতালে আনতে না পারলে হয়তো জীবন বাঁচানো সম্ভব হতো না। ইতিপূর্বেও প্রাণঘাতি হাম, সেরিব্রাল ম্যালেরিয়া, সঙ্কটাপন্ন প্রসূতিসহ মুমূর্ষু অনেক রোগীকে দুর্গম পার্বত্যাঞ্চল থেকে সেনাবাহিনীর প্রচেষ্টায় হাসপাতালে নিয়ে এসে জরুরি ও উন্নততর চিকিৎসা সেবা প্রদানের নজির রয়েছে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, উক্ত দুই মুরং দাদা-নাতি ভালুকের কামড়ে সঙ্কটাপন্ন অবস্থা বিবেচনা করে দ্রুত ঊর্ধ্বতন পর্যায়ে যোগাযোগ করে বান্দরবান রিজিয়ন সদর দপ্তর। ঘটনাটি অবহিত হন ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. সাইফুল আবেদীন। তিনি দ্রুততর উন্নত চিকিৎসার নির্দেশনা দেন। তখনই বিমান বাহিনীর হেলিকপ্টারে ওদের প্রথমে চট্টগ্রাম সেনানিবাসে এবং পরে চমেক হাসপাতালে স্থানান্তর করা হয়। সেনাবাহিনীর অনুপম মানবিকতায় কৃতজ্ঞতা প্রকাশ করছেন শিশুটির পরিবারসহ উপজাতি-বাঙ্গালীসহ সর্বস্তরের স্থানীয় জনগণ। সবার আকুল প্রার্থনা ও প্রতীক্ষা উভয়ে সুস্থ হয়ে ফিরবেন নিজেদের ঠিকানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মঙ্গোলী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ