Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীর ভাষানটেকে বঙ্গবন্ধুর দেয়া পুনর্বাসন প্লট এখন ভুমিদস্যুদের দখলে

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষানটেক এলাকায় লালাসরাই মৌজার ১৬ নম্বর সেকশনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন প্লট বরাদ্দ দেন। কিন্তু ২০০৫ সালে তৎকালীন ওয়ার্ড কমিশনার কাইয়ুমের নেতৃতে একটি ভুমিদস্যু চক্র ওইসব প্লটের মধ্যে ৩৪টি প্লট দখল করে নেয়। ক্রাইম রিপোর্টার্স বহুমুখী সমবায় সমিতি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন ভাষানটেক এলাকার ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যরা। এ বিষয়ে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন ক্ষতিগ্রস্থ পরিবারগুলো। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন শাজনাজ আক্তার। এছাড়া উপস্থিত ছিলেন, সিরাজ, রাবেয়া বেগম ও ইউনুসসহ ভুক্তভোগী পরিবারবর্গ। লিখিত বক্তব্যে বলা হয়, ১৯৬১/৬২ সালে তৎকালীন সরকার লালাসরাই মৌজায় তাদের পূর্ব পুরুষদের জমি একোয়ার করে। পরে স্বাধীনতার পর ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লালাসরাই মৌজার ১৬ নম্বর সেকশনে ওইসব ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের নামে প্লট বরাদ্দ দেন। কিন্তু বিগত সরকারের আমলে স্থানীয় ওয়ার্ড কমিশনার কাইয়ুমের নেতৃত্বে ভুমিদস্যু চক্র জালিয়াতির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের ভুয়া তালিকা তৈরি করে ওইসব প্লট দখলে নেয়। বর্তমানে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কতিপয় অসাধু কর্মকর্তা এবং কর্মরত আনসার সদস্যরাও জবরদখলদারদের রক্ষায় ব্যস্ত। এদিকে ক্ষতিগ্রস্থ ৭ পরিবারের সদস্যরা নিজ বাড়ি ছেড়ে রাস্তায় রাস্তায় ঘুরছেন। বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরেও কোন সুরাহা হচ্ছে না। তারা জানান, সরকারের বিভিন্ন দপ্তরে থানা পুলিশে দৌড়াদৌড়ি করেও কোন সুরাহা হয়নি। উল্টো অবৈধ দখলদারদের দাপটে এলাকায় থাকাই দায় হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীর ভাষানটেকে বঙ্গবন্ধুর দেয়া পুনর্বাসন প্লট এখন ভুমিদস্যুদের দখলে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ