Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিতনা ফ্যাসাদ থেকে মানুষকে সহজ পথে আনতে হবে

রাউজানে সৈয়দ সাইফুদ্দিন মাইজভান্ডারী

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০২ এএম

চট্টগ্রামের রাউজানে বুড়িশ্চর জিয়াউল উলুম কামিল মাদরাসার ৬৫তম বার্ষিক সভা ও প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আল্লামা জাফর আহমদ সিদ্দিকী (রহ.)’র ২৭তম ওফাতবার্ষিকী এবং এ মাদরাসার সকল মরহুমদাতা ও শুভাকাঙ্খিদের ইছালে ছাওয়াব মাহফিল গত ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ২ দিনব্যাপী মাদরাসা ময়দানে অনুষ্ঠিত হয়েছে। মাদরাসার প্রিন্সিপাল মাওলানা এস এম ফরিদ উদ্দিন (মা.জি.আ.) সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, শাহজাদায়ে গাউসুল আজম মাইজভান্ডারী শাহ ছুফি সৈয়দ আলহাজ সাইফুদ্দিন আহমদ আল হাসানী (মা.জি.আ.)।

তিনি বলেছেন, ফিতনা ফ্যাসাদ থেকে মানুষকে সহজ পথে আনতে হবে। মুসলিম জনতাকে বিদ্বেষ পরিহার করে নীতি নৈতিকতায় পরিপূর্ণ ঐক্যবদ্ধ মুমিন হতে হবে। তিনি আরো বলেন, মাদরাসা শিক্ষা অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের বহুমুখি শিক্ষা অর্জন করে সমাজ প্রতিষ্ঠার কাজে নামতে হবে। তাহলে ইসলামের প্রকৃত আদর্শ ছড়িয়ে দেয়া যাবে। এতে মানুষ সঠিক পথ খুঁজে পাবে। এ সভায় প্রধান আলোচক ছিলেন আল্লামা আবুল কাসেম নূরী (মা.জি.আ.)। তিনি বলেন মাদক, যৌতুকসহ সমাজ ও ইসলামী বিরোধী কার্যকলাপ বন্ধে মাদরাসা শিক্ষার্থীদের ভ‚মিকা রাখতে হবে। এ জন্য তিনি সকল মুসলিম জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।
বিশেষ আলোচক ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আল্লামা ড. এস এম এম বোরহান উদ্দিন। বক্তব্য দেন, মাদারাসা পরিচালনা কমিটির সহ-সভাপতি প্রকৌশলী মুহাম্মদ আবুল কালাম। বিশেষ অতিথি ছিলেন, সাবেক অধ্যক্ষ মাওলানা সৈয়দ আবু তাহের, অধ্যক্ষ কারী আবু তৈয়ব হামিদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্যাসাদ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ