Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনের মুখে আসামে বিজেপি জোটে ভাঙন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৮ পিএম

আগামী ২৭ মার্চ আসামে বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে। তার আগেই আনুষ্ঠানিক ভাবে ক্ষমতাসীন দল বিজেপি শিবির ত্যাগ করল বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট (বিপিএফ)। আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোটে ভোটে লড়বে বলে জানিয়েছে তারা।

বিপিএফ নেতা হাগ্রামা মোহিলারি বলেন, ‘শান্তি, ঐক্য ও উন্নয়নের কাজ করার জন্য ও আসামে একটি শক্তিশালী স্থায়ী সরকার তৈরির লক্ষ্যে বিপিএফ কংগ্রেসেক মহাজোটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী বিধানসভা নির্বাচনে জোটের সঙ্গে হাতে হাত ধরে লড়াই করবে দল।’ ২০০৫ সালে আসামে এই দল তৈরি হয়েছিল। শেষ বিধানসভা নির্বাচনে অসমের ১২৬টি আসনের মধ্যে ১২টি আসনে জয় পেয়েছিল তারা। শুরুর দিকে কংগ্রেসের সঙ্গে জোটে ছিল বড়োভূমির এই দলটি। পরে বিজেপি-র সঙ্গে তাদের জোট তৈরি হয়। কিন্তু বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিলের নির্বাচনে বিজেপি জোটসঙ্গী বিপিএফ-কে দূরে সরিয়ে হাত ধরে বড়োভূমির অন্য একটি দলের।

কিন্তু তার পরেও গত বছর ডিসেম্বরে বড়োল্যান্ড কাউন্সিলের নির্বাচনে ৪০টি আসনের মধ্যে ১৭টিতে জয় পায় বিপিএফ। একক বৃহত্তম দল হিসাবে উঠে আসার ফলে রাজনৈতিক গুরুত্ব অনেকটাই বেড়ে যায় দলের। তাতেও বিজেপি-র মন গলেনি। স্বরাষ্ট্রমন্ত্রী এই ভোটের পর বড়োভূমির অন্য দল ‘ইউনাইটেড পিপলস পার্টি লিবারাল’-কে ১২টি আসন জেতার জন্য শুভেচ্ছা জানান।

সম্পর্ক তিক্ততার পর্যায়ে পৌঁছয় চলতি মাসের শুরুর দিকে। আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা স্পষ্ট করে দেন, আসন্ন বিধানসভা নির্বাচনে বিপিএফ-এর সঙ্গে হাত মিলিয়ে লড়বে না গেরুয়া শিবির। সেই পথ দিয়েই বিজেপি-র সঙ্গ ত্যাগের কথা জানাল বিপিএফ। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ