Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পানি প্রবাহের পথ বন্ধ করে ভবন নির্মাণ

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বগুড়ার সান্তাহার পৌর শহরের বশিপুর বাইপাস এলাকায় সড়ক ও জনপথের কালভার্টের মুখে বহুতল ভবনসহ মার্কেট নির্মাণ করা হচ্ছে। এ ভবন নির্মাণের জন্য পৌরসভার অনুমোদন নেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। পৌরসভার নকশা অনুমোদন ছাড়াই কোন খুঁটির জোরে নির্মাণ কাজ চলছে এমন প্রশ্ন উঠেছে ওই এলাকার জনমনে। এই ইমারত নির্মাণের কারণে বর্ষা মৌসুমে মাঠ দিয়ে পানি প্রবাহ পথ চিরতরে বন্ধ হয়ে যাবে বলে এলাকাবাসীর অভিযোগে জানা গেছে। জানা যায়, সান্তাহার-নওগাঁ বাইপাস আঞ্চলিক মহাসড়কের পৌরসভার এক নম্বর ওয়ার্ডের বশিপুর বাইপাস নামক এলাকার গ্যারেজ পট্টির পশ্চিমে সওজের নির্মিত একটি কালভার্ট রয়েছে। ওই কালভার্টের উত্তর পাশের মুখের সামনে বাঁধ দিয়ে চাষাবাদ এবং দক্ষিণপাশের কালভার্টের মুখে জমির মালিক মোসলিম উদ্দিন বহুতল ভবনসহ মার্কেট নির্মাণ করছেন। ফলে কালভার্টের মুখ বরাবর মাঠ দিয়ে পানি প্রবাহের পথ ও স্বাভাবিক গতি বন্ধ হয়ে যাচ্ছে। এতে করে বর্ষা মৌসুমে ওই কার্লভাট ও সড়কের উত্তর পাশে পানিবদ্ধতার সম্মুখীন হবে আবাদি জমি, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।

পানি প্রবাহের ব্যবস্থা রাখা হচ্ছে কি-না সে বিষয়ে প্রশ্ন করা হলে জমির মালিক মোসলিম উদ্দিন না সূচক জবাব দিয়ে বলেন, মার্কেটের পূর্ব পাশে আমি চার ফুট জায়গা ফাঁকা রেখেছি। ওই দিক দিয়ে পানি প্রবাহ হবে। কিন্তু সরেজমিন দেখা যায়, কার্লভাটের মুখ বরাবরের পরিবর্তে দিক পরিবর্তন করে ড্রেন দিয়ে পানি প্রবাহের স্বাভাবিক গতি থাকবে না।
এ বিষয়ে পৌরসভার প্রকৌশলী রেজাউল করিমের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে, তিনি বলেন, টেকনিক্যাল সমস্যার কারণে ওই ভবন নির্মাণ সংক্রান্ত নকশা এখনো অনুমোদন করা হয়নি। তিনি বলেন, সড়কের দুই পাশের জলাধারের সামনের স্ব-স্ব জমির মালিকগণ ভরাট করার জন্য পানি প্রবাহ সমস্যা আগে থেকে আছে। তিনি এ বিষয়ে মেয়রের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন। এ বিষয়ে মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু’র মোবাইল ফোনে একাধিকবার ফোন দিলেও তিনি ফোনকল রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভবন-নির্মাণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ