Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষকের সন্তানদের সরকারি প্রাথমিকে বাধ্যতামূলকভাবে ভর্তি করাতে হবে

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের সন্তানদের বাধ্যতামূলকভাবে ভর্তি করাতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পাঠদানে শিক্ষকদের আন্তরিকতা বাড়াতে এবং শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে। অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন না নিয়েই এই নির্দেশনা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হলেও তা ভালো হলে বহাল থাকবে বলে জানিয়েছেন মহাপরিচালক মোঃ আলমগীর। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিবর্তে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির নির্দেশনা দিয়ে শিক্ষা কর্মকর্তাদের কাছে চিঠি দেয়া হয়েছে। গত বুধবার পাঠানো ওই চিঠিতে বলা হয়, প্রাথমিক শিক্ষার মান এবং ক্লাসে শিক্ষকদের আন্তরিকতা বাড়ানোই এ পদক্ষেপের লক্ষ্য। অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর বলছেন, তাকে না জানিয়েই এ নির্দেশনা জারি করা হয়েছে। এ নিয়ে সমালোচনা হলে তা বাতিল করে দেওয়া হবে। তিনি বলেন, “অন্যের সন্তানরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ায় শিক্ষকরা আন্তরিক থাকেন না, নিজের সন্তানরা এসব বিদ্যালয়ে পড়লে তারা আন্তরিক থাকবেন এ রকম একটা চিঠি নিচ থেকে চলে গেছে। এ রকম কোনো নির্দেশনা দেওয়ার বিষয়ে আমার কাছে কোনো ফাইল আসেনি, আমি এটা অনুমোদনও করিনি। নিচ থেকে একটা নির্দেশনা পাঠানো হয়েছে।” অধিদপ্তরের পরিচালক পর্যায়ের কর্মকর্তারাই বিষয়টি অনুমোদন করে সংশ্লিষ্টদের চিঠি পাঠিয়ে দিয়েছেন বলে মহাপরিচালক জানান। ওই নির্দেশনা পাঠানোর পর সংশ্লিষ্ট কর্মকর্তাদের ডাকা হয়েছিল জানিয়ে আলমগীর বলেন, “পরিচালক বলেছেন, নিজেদের সন্তানরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি না হওয়ায় শিক্ষকরা ফাঁকি দেন, আন্তরিকতা নিয়ে পড়ান না-  এমন কথা মন্ত্রী, এমপিসহ অনেকেই বলেন।”
অধিদপ্তর থেকে শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো নির্দেশনা ‘ভাল’ হলে বহাল থাকবে জানিয়ে মহাপরিচালক বলেন, “আর এটা নিয়ে সমালোচনা হলে, বিতর্ক উঠলে তা বাতিল করে দেব। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষার মান নিয়ে নানা ধরনের অভিযোগ রয়েছে। এসব বিদ্যালয়ের অনেক শিক্ষকই নিজেদের সন্তানকে সরকারি স্কুলে না পড়িয়ে কিন্ডার গার্টেনে (কেজি স্কুল) ভর্তি করান। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এই নির্দেশনা বহাল থাকলে সরকারি প্রাথমিকের শিক্ষকদের সন্তানকে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সরকারি প্রাথমিকেই বাধ্যতামূলকভাবে পড়াতে হবে। সরকার জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে গত ১৮ মে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষকের সন্তানদের সরকারি প্রাথমিকে বাধ্যতামূলকভাবে ভর্তি করাতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ