Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চার দিনব্যাপী অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৫৭ পিএম

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। ২১ ফেব্রুয়ারি ভার্চুয়ালি এ অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল শিক্ষা মন্ত্রণালয় ও বাংলা একাডেমি আলাদাভাবে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন আমন্ত্রণপত্রে জানান, আগামী ৮ ফাল্গুন (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেলা আড়াইটা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চার দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ৩টায় ভার্চুয়ালি উপস্থিত হয়ে অনুষ্ঠান উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধনী দিন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেলা আড়াইটায় অতিথিরা আসন গ্রহণ করবেন। বেলা ৩টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত হবেন। বেলা ৩টা ১ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হবে ৩টা ৬ মিনিটে। এরপর একুশের গান পরিবেশিত হবে ৩টা ৭ মিনিটে।

এরপর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী প্রবন্ধ উপস্থাপন করবেন। এতে বক্তব্য রাখবেন ইউনেস্কোর ঢাকা অফিসের হেড অ্যান্ড রিপ্রেজেন্টেটিভ মিজ বিয়েট্রিস কালডুন।

এরপর সভাপতির ভাষণ দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভাপতির বক্তব্যের পর শিশুরা মাতৃভাষায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জ্ঞাপন করবেন। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রদান করা হবে। সবশেষে প্রধান অতিথির ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এদিকে দিবসটি উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। ২১ ফেব্রুয়ারি রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে মহান ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

বেলা ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘অমর একুশে বক্তৃতা ২০২১’ এবং ‘কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার ২০২১’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিন প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ