Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মাপাড়ে দৃষ্টিনন্দন ওভারব্রিজ

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী নগরীর পদ্মাপাড়ের দুটি দৃষ্টিনন্দন ওভারব্রিজের উদ্বোধন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। গত শনিবার সন্ধ্যায় হজরত শাহ্ মখদুম (রহ.) মাজার সংলগ্ন এলাকায় উক্ত ওভারব্রিজের ফলক উদ্বোধন করেন।

রাজশাহী নগরীর অন্যতম পর্যটন এলাকা পদ্মাপাড়। বিনোদনের অন্যতম এ এলাকাটি আরও আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন করতে পদ্মাপাড়কে ঘিরে নানাবিধ পরিকল্পনা গ্রহণ করেছে রাজশাহী সিটি করপোরেশন। এরই অংশ হিসেবে হজরত শাহ্ মখদুম (রহ.) মাজার সংলগ্ন এলাকায় একটি ও পদ্মা গার্ডেন সংলগ্ন এলাকায় অপর একটি ওভারব্রিজটি নির্মাণ করা হয়েছে। ব্রিজের সৌন্দর্যবর্ধনে করা হয়েছে নান্দনিক গ্রাফিতি। রঙতুলির আঁচড়ে ওভারব্রিজ দুইটিকে ফুটিয়ে তোলা হয়েছে নান্দনিকভাবে। ব্রিজ দুইটি উদ্বোধনের মাধ্যমে বিনোদনপ্রেমীদের চলাচল ও বিনোদনের জন্য খুলে গেলো ব্রিজ দুইটি। ব্রিজ দুইটি তৈরির ফলে মুন্নুজান স্কুল হতে লালনশাহ পার্ক পর্যন্ত পায়ে হেঁটে যাতায়াত আরও সহজ হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, ইউরোপ, আমেরিকাসহ বিশে^র উন্নত দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন ভবনের দেয়ালে, বিনোদন কেন্দ্রে গ্রাফিতি করা থাকে আমি দেখেছি। রাজশাহী মহানগরীর সৌন্দয্যবর্ধনে সিটি কর্পোরেশনের অর্থায়নে মহানগরীর প্রায় শতাধিক স্থানে গ্রাফিতি করা হচ্ছে। সৌন্দর্য্যবর্ধনের জন্য উদ্বোধন করা দুইটি ওভারব্রিজেও গ্রাফিতি করা হয়েছে। এর মাধ্যমে শহরের সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে। মেয়র আরো বলেন, পদ্মাপাড়কে ঘিরে আরো বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ধাপে ধাপে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, কবি আরিফুল হক কুমার, মহানগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ জাহিদুল ইসলাম জাহিদ, সদস্য হাবিবুর রহমান বাবু, রাজশাহী সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার, সহকারি প্রকৌশলী সুব্রত কুমার ঘোষ ও উপ-সহকারি প্রকৌশলী সজীবুর রহমানসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।
রাসিকের উপ-সহকারি প্রকৌশলী সজীবুর রহমান জানান, শাহ মখদুম মাজারের নিকটে ওভার ব্রিজটিতে ১৮টি পাইলিং করা হয়েছে। এটির স্প্যান ১৮ মিটার। রয়েছে চার মিটারের ৬টি পিলার। ব্রিজটির সৌন্দর্য্যবর্ধনে ওয়ারক্যাবল সংযোজন করা হয়েছে। ব্রিজটির সৌন্দর্য্যবর্ধনের কাজটি করছেন মামুন আর্টস অ্যান্ড ইন্টেরিয়ার-এর প্রোপাইটার মামুন আলী। পদ্মা গার্ডেন সংলগ্ন ওভার ব্রিজটিতে ১২টি পাইলিং করা হয়েছে। এটির স্প্যান ১২ মিটার। ব্রিজ দুটিতে সর্বমোট ব্যয় হয়েছে ৯৮ লাখ ১৫ হাজার ৪৫১ টাকা। এটিতে দুটি আর্চ করা হয়েছে। পাইলিং, এ্যাবাটমেন্ট ও উয়িং ওয়ালের উপর নির্মাণ কাজ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৃষ্টিনন্দন-ওভারব্রিজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ