Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

টঙ্গীবাড়িতে অবৈধ ড্রেজিং

হুমকির মুখে ঘরবাড়ি-ফসলি জমি

মো. রনি শেখ, টঙ্গীবাড়ি থেকে | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ড্রেজার দিয়ে অবৈধভাবে তালতলা-ডহুরী খালের বালু উত্তোলনের ফলে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার কাইচাইল এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। এতে ওই এলাকার কয়েটিবাড়ি ও খালের অপর পাড়ের বিস্তীর্ণ ফসলি জমি হুমকির মুখে পড়েছে। একটি প্রভাবশালী চক্র কোন অনুমতি ছাড়াই যত্রতত্র খাল থেকে বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ গ্রামবাসীদের।

গ্রামবাসীরা অভিযোগ করে জানান, তালতলা-ডহুরী খালের কাইচাইল এলাকার টঙ্গীবাড়ি উপজেলার আউটশাহী ইউনিয়ন এর কাইচাইল গ্রামের হারুন হালদারের ছেলে বাবু (৩৫) সুবচনী এলাকার আবেদ আলী বেপারীর ছেলে টিটু বেপারী (৩৩) অবৈধভাবে নিয়ম-নীতির তোয়াক্কা না করেই ড্রেজার দিয়ে ওই খালের থেকে বালু উত্তোলন করছে।
সরেজমিনে দেখা যায়, অভিযুক্ত বাবু ও টিটুর যোগসাজশে কাইচাইল এলাকার খোরশেদ হালদার (৪৭) কাইচাইল মাদরাসা সংলগ্ন রাস্তার পাশের একটি জমি বালু দিয়ে ভরাট করছে ও একই এলাকার জয়নাল হালদার (৫৫) তার নতুন বিল্ডিং-এর নিচের অংশ খাল হতে অবৈধভাবে নিয়ে ভরাট করেছে।
বাবু-টিটু ও সুবচনী খালের অপর প্রান্তের মকবুল সিন্ডিকেট এই বালু উত্তোলণের সঙ্গে জড়িত। মাস খানেক ধরে এই অঞ্চলে মাটি কাটা শুরু করে। যত্রতত্র মাটি কাটার ফলে টঙ্গীবাড়ি উপজেলা কাইচাইল, সুবচনী, জহরপাড়া ও পাশের সিরাজদীখান উপজেলার তেলিপাড়াসহ আশপাশের এলাকার খালপাড়ের বাড়ি ও ফসলি জমিগুলো খালের ওপর ভেঙে পড়ার শঙ্কা সৃষ্টি হয়েছে।
এছাড়াও বালিগাঁও বাজার থেকে তালতলা পর্যন্ত অবৈধ বালু উত্তোলনের কাজে নিয়োজিত রয়েছে প্রভাবশালীদের আরো বেশ কয়েকটি ড্রেজার। এসব প্রভাবশালীরা কারো কথা না শুনে উত্তোলন করে চলছে বালু।
এতে করে খালের আশপাশের অন্যগ্রামগুলো রয়েছে হুমকির মুখে। অচিরেই এসব অবৈধ বালু উত্তোলন বন্ধ না করা হলে আশপাশের গ্রামগুলো বিলীন হয়ে খালটি পরিনিত হতে পারে একটি বিশাল নদীতে।
এ বিষয়ে টঙ্গীবাড়ি থানার ওসি হারুন অর রশীদকে জানালে তিনি সাথে সাথে ওই স্থানে পুলিশ পাঠান এবং পুলিশি উপস্থিতি জানতে পেরে আগেই অভিযুক্তরা পালিয়ে যায়।
এ প্রসঙ্গে টঙ্গীবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভীন বলেন, এ বিষয়ে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ-ড্রেজিং

১৫ ফেব্রুয়ারি, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ