Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ বিশ্ব বেতার দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৩ এএম

আজ ১৩ ফেব্রুয়ারি। বিশ্ব বেতার দিবস উদযাপনে বাংলাদেশ এখন বিশ্বের কাছে একটি অনুসরণীয় মডেল দেশ হিসেবে পরিচিত লাভ করেছে। সরকারের তথ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ২০১২ সাল থেকে বাংলাদেশে বিশ্ব বেতার দিবস পালিত হচ্ছে। এবার দিবসটির প্রতিপাদ্য ‘নতুন বিশ্ব, নতুন বেতার’। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।
প্রেসিডেন্ট আবদুল হামিদ বলেন, জনগণের কাছে তথ্য ও বিনোদন পৌঁছে দিতে বেতার বিশ্বব্যাপী একটি জনপ্রিয় গণমাধ্যম। দেশের সবচেয়ে পুরনো ও বৃহত্তম গণমাধ্যম বাংলাদেশ বেতার। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় দ্বিতীয় ফ্রন্ট হিসেবে কাজ করেছে। মুক্তিযুদ্ধের চেতনা তরুণপ্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে বাংলাদেশ বেতার প্রয়াস অব্যাহত রাখবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার সবসময়ই গণমাধ্যমের বিকাশে অগ্রনী ভূমিকা পালন করেছে। বেসরকারিখাতে অনেকগুলো টেলিভিশন, এফএম রেডিও, কমিউনিটি রেডিও চ্যানেলের অনুমোদন দেয়া হয়েছে। দেশের গণমাধ্যম এখন সম্পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ পালনে নানামুখী অনুষ্ঠান প্রচার করায় বাংলাদেশ বেতারকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
দিবসটি উপলক্ষে আজ সকাল ১১টায় র‌্যালীর আয়োজন করেছে বাংলাদেশ বেতার। ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বেতারের যাত্রা শুরু হয়। এরপর থেকে এ অঞ্চলের মানুষের জীবনমান, উন্নয়ন, দারিদ্রবিমোচন, কৃষি উন্নয়ন, সাক্ষরতার হার বৃদ্ধি, শিক্ষার মানোন্নয়ন, নারীর ক্ষমতায়ন, শিশু ও মাতৃমৃত্যুর হারহ্রাসসহ সার্বিক উন্নয়নে ভূমিকা বাংলাদেশ বেতারের ভূমিকা অনবদ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেতার

১৪ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ