Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্যাকেজ সমাধানে সারা পৃথিবীর স্বার্থ রক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়ার ব্যাপারে অতীতে বারবার বাধা হয়ে দাঁড়িয়েছে চীন। মঙ্গলবার দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে সেই বিষয়টি-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়। এবারও নিজেদের আগের অবস্থানে অনড় থাকলেও শর্ত সাপেক্ষে ভারতকে সমর্থন দেয়া হবে বলে জানিয়েছে তারা। তবে ভারতকে সমর্থন দেয়ার জন্য চীন নতুন যে শর্ত দিয়েছে তা হচ্ছে, ‘প্যাকেজ সমাধান’। চীনের দাবি, নিরাপত্তা পরিষদের সদস্যপদের স¤প্রসারণ ঘটানোর আগে বিশেষ ‘প্যাকেজ সমাধান’ ঘোষণা করা হোক, যা সমস্ত সদস্যের কাছেই গ্রহণযোগ্য হবে। যদিও চীনের দাবি মতো ঠিক কী কী ঘোষণা করলে ভারতের স্থায়ী সদস্যপদের বিষয়ে সমর্থন পাওয়া যাবে, তা নির্দিষ্ট করে বলা হয়নি। মঙ্গলবার দু’দেশের বৈঠকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া শান্তিপ‚র্ণ সহাবস্থান, সন্ত্রাসবাদ দমনে ঐক্যবদ্ধ কর্মস‚চি নেওয়ার মতো বিষয়ও উঠে এসেছিল সেই আলোচনায়। তবে নিরাপত্তা পরিষদের বিষয়ে ভারত এখনও চীনের সমর্থন আদায় করতে পারেনি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ নিয়ে চীনের পুরনো অবস্থান একই আছে। নিরাপত্তা পরিষদের কর্মক্ষমতা ও প্রভাব বৃদ্ধি পায়, সেই পথেই এর স¤প্রসারণে চীন বিশ্বাস করে। একাধিক উন্নয়নশীল, ছোট ও মাঝারি মাপের দেশ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তে ভ‚মিকা নিক, সেটিও চায় চীন।’’ তবে সব পক্ষের দিকে তাকিয়ে একটি ‘বিশেষ সমাধান’ (চীনের ভাষায় ‘প্যাকেজ’)-এর দাবি করেছে বেইজিং। তাদের মতে এর ফলে সারা পৃথিবীর স্বার্থ রক্ষিত হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আপাতত ভারত অস্থায়ী সদস্য হিসাবে রয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে দু’বছরের জন্য অস্থায়ী সদস্যপদের মেয়াদ শুরু হয়েছে ভারতের। এবিপি।



 

Show all comments
  • Antu ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:২১ পিএম says : 0
    Bharat Security Council er permanent hole puru Asia r oshthitthohinotai vhugbe,there is no doubt. Bharat Asian 21st century Jonno humki
    Total Reply(0) Reply
  • ash ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৪ এএম says : 0
    BULLING COUNTRY INDIA, SHOULDNT BE SECURITY COUNCIL MEMBER !!!!! THATS THE END OF THE STORY
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ