Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬ কোটি বছর পরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

প্রায় ৬ কোটি বছর আগে হারিয়ে যাওয়া এক গাছের দেখা পাওয়া গিয়েছে। ইংল্যান্ডের আইলে অব উইট দ্বীপের উদ্ভিদ উদ্যানে এই গাছটির বীজ সংরক্ষণ করা হয়েছিল। এখানকার তাপমাত্রা তুলনামূলক বেশি হওয়ায় এই গাছের পক্ষে তা আদর্শ।
উদ্ভিদটি সাইকাড গোত্রের। দেখতে অনেকটা চারপাশে দেখতে পাওয়া খেজুর গাছের মতোই। এর বিজ্ঞানসম্মত নাম সাইকাস রিভোলিউটা। অত্যন্ত গরম আবহাওয়ার গাছ ছিল এটি। গবেষণায় জানা গিয়েছে, ডাইনোসরদের যুগে এই গাছের সন্ধান মিলত। তখন পৃথিবীর তাপমাত্রা অনেক বেশি ছিল। যত দিন এগিয়েছে পৃথিবী ক্রমে শীতল হয়েছে এবং তার ফলস্বরূপ এই গাছ পৃথিবী থেকে হারিয়ে গিয়েছিল। আগে ইংল্যান্ডেই মূলত এর দেখা মিলত। ফের ইংল্যান্ডেই তার সন্ধান পাওয়া গিয়েছে। যা দেখে হতবাক উদ্ভিদবিদেরা। এর আগে আলাস্কা এবং আন্টার্কটিকায় এই গাছটির জীবাশ্ম পাওয়া গিয়েছিল। কিন্তু তাপমাত্রা খুব কম হওয়ায় সেখানে এবং ইংল্যান্ডেও ওই সংরক্ষিত বীজ থেকে নতুন গাছের জন্ম হয়নি।
বহু বছর ধরেই ওই উদ্ভিদ উদ্যানে সংরক্ষিত বীজ থেকে নতুন গাছ তৈরির প্রচেষ্টায় ছিলেন উদ্বিদবিদেরা। এত বছর পর যা সম্ভব হল। ৬ কোটি বছরের পুরনো এই গাছ ফিরে পেয়ে আপ্লুত উদ্ভিদবিদেরা। এই গাছ থেকে আরও অনেক সাইকাস রিভোলিউটা জন্ম নেবে বলে তাদের আশা। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ