Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যান্ড দলের সদস্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বসনিয়ার জনপ্রিয় রক ব্যান্ড ‘দুবিজা কোলেকটিভে’ একজন নতুন সদস্য নেয়া হয়েছে। তবে নতুন এই সদস্য কোন মানুষ নয়, মানুষসদৃশ রোবট। রবি মেগাবাইট নামের ওই রোবটটি গান গাইতে ও বাদ্যযন্ত্র বাজাতে পারে।
জানা গেছে, সারাজেভো বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং স্কুলের শিক্ষার্থীরা রবি মেগাবাইট নামের রোবটটি তৈরি করেছেন। গত বছর ‘হ্যাশট্যাগ ফেকনিউজ’ নামের একটি অ্যালবামের জন্য এ রোবটটি তৈরির ফরমাশ দেন দুবিজা কোলেকটিভ ব্র্যান্ডের সদস্যরা। গত বছরে লকডাউন আরোপের পর থেকেই অবশ্য রোবট রবি মেগাবাইট মানুষকে আনন্দ দিতে কাজ করছে। ডুবিজা কোলেকটিভের সাপ্তাহিক অনলাইন অনুষ্ঠান ‘কোয়ারেন্টিন শো’তেও অংশ নিয়েছে রোবটটি।

রোবট রবি তৈরিতে যুক্ত থাকা ব্র্যান্ডের বেস গিটার বাদক ভেদরান মুজাগিক বলেন, ‘আমাদের রোবটটি খেতে, পান করতে, চিৎকার করতে ও গান গাইতে পছন্দ করে।’ তিনি বলেন, তাদের অ্যালবামের লক্ষ্য হচ্ছে ভালো মানুষের কাছ থেকে দুষ্টু কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে কাজ কেড়ে নেয়, তা ব্যঙ্গ করে তুলে ধরা। ‘হ্যাশট্যাগ ফেকনিউজ’ অ্যালবাম প্রসঙ্গে এক ভিডিও ক্লিপে একজন ব্র্যান্ড সদস্য বলেছেন, ‘তার অবসরের সময়ে একটি রোবট তার কাজ করে দিচ্ছে দেখাটা দারুণ মজার হবে ভেবে তিনি রোবট ফরমাশ দিয়ে পরে তা সংযোজন করেন।’

এ রোবট প্রকল্পের সঙ্গে যুক্ত শিক্ষার্থী আলমির বেসিক বলেন, ‘তাদের জন্য বিষয়টি চ্যালেঞ্জিং ছিল। কারণ, তারা রোবট তৈরির জন্য প্রয়োজনীয় থ্রিডি প্রিন্টিংয়ের কিছুই জানতেন না। এ ছাড়া প্রয়োজনীয় যন্ত্রাংশের ঘাটতি ছিল। তাই তারা রোবট তৈরির জন্য বিভিন্ন রিসাইকেল করা উপাদান ব্যবহার করেন। পুরো কাজ শেষ করতে তাদের প্রায় দুই বছর সময় লেগেছে।’ সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ