Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৮০ বছর বাঁচতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দীর্ঘ জীবন পেতে সম্প্রতি ১০ লাখ ডলার (৮ কোটি ৪৭ লাখ ২৭ হাজার টাকা) খরচ করেছেন এক মার্কিন ধনকুবের ডেভ এসপ্রে। তিনি দাবি করেছেন, স্টেম সেল প্রবেশের পদ্ধতিতে ১০০ বছরের একজন মানুষও ৪০ বছর বয়সীদের মতো সুস্থ ও সক্রিয় জীবনযাপন করতে পারবেন।
বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী ব্যক্তি হিসেবে ১২২ বছর বয়সে মৃত্যুবরণ করেন ফ্রান্সের নাগরিক জিয়ান্নি লুইস ক্যালমেন্ট। ১৯৯৭ সালে মৃত্যুর সময় তার বয়সের কাঁটাটি এযাবৎ সবচেয়ে বেশি আয়ুষ্কালের রেকর্ড হিসেবে গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছে। ক্যালমেন্টের এই রেকর্ডকে ভেঙ্গে ১৮০ বছরে পৌঁছুতে চান ডেভ এসপ্রে। তিনি বুলেটপ্রæফ কফি নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং মানুষের দীর্ঘায়ু নিশ্চিত করার বিষয়ে কাজ করে যাচ্ছেন দীর্ঘদিন যাবৎ।

৪৭ বছর বয়সী ডেভ এসপ্রে সিলিকন ভ্যালির একজন সাবেক এক্সিকিউটিভ। স্বাস্থ্যবিষয়ে বা চিকিৎসাবিজ্ঞানে তার কোনো ব্যবহারিক অভিজ্ঞতা নেই। কিন্ত বিগত দুই দশকে প্রায় ১০ লাখ মার্কিন ডলার তিনি ব্যয় করেছেন নিজের বয়স ধরে রাখার স্বার্থে। বিভিন্ন যন্ত্রপাতি এবং প্রযুক্তির সহায়তা নিয়ে স্নায়ুতন্ত্রে পরিবর্তন ঘটানোর এই প্রক্রিয়াকে তিনি বলছেন ‘বায়োহ্যাকিং’।

ডেভ এসপ্রে প্রায় ২৫ হাজার মার্কিন ডলার ব্যয় করে ১০ বার নিজের বোন ম্যারোতে স্টেম সেল প্রবেশ করিয়েছেন। কারণ, বয়সের সাথে স্টেম সেলের কার্যকারিতা কমে যায়। নতুন স্টেম সেল প্রবেশের ফলে দেহের সেই ক্ষয়সাধন কমে যায়। শুধু তাই নয় নতুন স্টেম সেল প্রবেশের ফলে চেহারায় এবং শারীরিক সুস্থতায় বয়সের কোনো প্রভাব পড়ে না।

উল্লেক্ষ্য, স্টেম সেল হচ্ছে মানবদেহের বিশেষায়িত কিছু কোষ যেগুলো কোনো নির্দিষ্ট উদ্দেশ্যে কাজ শুরু করেনি।। দেহের প্রতিটি অংশে স্বল্প পরিমাণে স্টেম সেলের উপস্থিতি থাকে। দেহের প্রয়োজন অনুযায়ী কাজভেদে স্টেম সেল তার কাজের ধরন পরিবর্তন করে। এমনকি প্রয়োজনে নিজেকে বিভাজিত করে নতুন সেল গঠনে ভূমিকা রাখে। সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ