Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘পাওয়ার লুম’ ঘোষণায় এলো সার্কিট ব্রেকার কসমেটিকস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ক্যাপিটাল মেশিনারিজ হিসাবে পুরাতন পাওয়ার লুম ঘোষণার আড়ালে চট্টগ্রাম বন্দরে আনা হল তিন কন্টেইনার উচ্চশুল্কের বিপুল পরিমাণ পুরাতন সার্কিট ব্রেকারসহ প্রসাধনী সামগ্রী। গোপন সংবাদের ভিত্তিতে শুল্কফাঁকি দিয়ে আনা এ চালানটি গতকাল রোববার জব্দ করার কথা জানিয়েছেন কাস্টম হাউসের কর্মকর্তারা।
কাস্টম সূত্র জানায়, নারায়ণগঞ্জের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সোহেল টেক্সটাইল দক্ষিণ কোরিয়া থেকে পুরাতন পাওয়ার লুম বা কলের তাঁত। ঘোষণায় তিন কন্টেইনার পণ্য আমদানি করেন। জাতীয় রাজস্ব বোর্ডের রেয়াতী সুবিধার আওতায় আমদানিকৃত ৬৯ হাজার ৫৬৯ কেজি সেকেন্ড হ্যান্ড ক্যাপিটাল মেশিনারি খালাসের জন্য ১৭ জানুয়ারি কাস্টম হাউসে বি/ই নং- ১০২২১৫ দাখিল করেন। চালানটি খালাসের দায়িত্বে ছিল আমদানিকারকের মনোনীত সিএন্ডএফ প্রতিনিধি মল্লিকা ট্রেডার্স।

গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম এ চালানটি আটক করে। পরবর্তীতে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কায়িক পরীক্ষায় পুরাতন আমদানি নিষিদ্ধ প্রায় ৩০ হাজার ৮৫০ কেজি সার্কিট ব্রেকার ও উচ্চ শুল্কের বিভিন্ন প্রকার কসমেটিক পাওয়া যায়। কসমেটিকসের মধ্যে রয়েছে বিপুল পরিমাণ বিদেশি সাবান, শ্যাম্পু, বডি লোশন, ফেস ক্রিম, শাওয়ার জেল। এছাড়া উচ্চশুল্কের পর্দার কাপড় পাওয়া যায় চালানটিতে।

চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম ইনকিলাবকে বলেন, চালানটির মাধ্যমে কী পরিমাণ শুল্কফাঁকির দেওয়া হয়েছে তা হিসাব করা হচ্ছে। তবে পুরাতন সার্কিট ব্রেকার আমদানি নিষিদ্ধ। আমদানিকারক প্রতিষ্ঠান রেয়াতী সুবিধায় সেকেন্ড হ্যান্ড পাওয়ার লুম আমদানির নামে ঘোষণা বহির্ভূত ও আমদানি নিষিদ্ধ পণ্য আমদানি করায় পণ্যগুলি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার প্রক্রিয়া চলছে। উচ্চ শুল্কের পণ্য আমদানি করায় কাস্টম আইন ও বিধি মোতাবেক প্রযোজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ