Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বেচ্ছা শ্রমে গড়া বাঁশের সেতুই যাতায়াতের একমাত্র ভরসা!

প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া থেকে : বগুড়ার ধুনটের চিকাশী ইউনিয়নের ছোট চিকাশী গ্রামে মানাস নদীর উপর ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোই (সেতু) হাজারো মানুষের যাতায়াতের একমাত্র ভরসা। র্দীঘ দিনেও ওই নদীর উপর কোন সেতু নির্মাণ না হওয়ায় শিক্ষার্থীসহ এলাকাবাসীদের যাতায়াতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।
সরেজমিনে দেখা যায়, ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের ছোট চিকাশী গ্রামের পাশ দিয়ে বহমান মানাস নদী। নদীর পূর্বপাশে গাজারিয়া গ্রাম। এই গ্রামে একটি মাদ্রাসা ও একটি কবরস্থান রয়েছে। এছাড়া নদীর পশ্চিম পাশে ছোট চিকাশী গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। দুই গ্রামের মাঝখানে মানাস নদী। এলাকার লোকজন ১৫ বছর আগে ঐ নদীর উপর দিয়ে যাতায়াতের জন্য স্বেচ্ছাশ্রমে ১৫০ ফুট দৈর্ঘ একটি বাঁশের সাঁকো নির্মাণ করে। প্রতিদিন ঐ সাঁকোর উপর দিয়ে ঝুঁকিপূর্ণভাবে শিক্ষার্থীসহ হাজারো লোকজন চলাচল করে। এছাড়া লাশ নিয়ে ঐ সাঁকোর উপর দিয়েই কবরস্থানে যেতে হয়। সাঁকোর উপর দিয়ে লোকজন পারাপার হলেও মালামাল পরিবহনে চরম দূর্ভোগ পোহাতে হয়। এছাড়া অতিরিক্ত চলাচলের কারণের সাঁকোটি মাঝে মধ্যে ভেঙ্গে গেলে প্রায় দুই কিলোমিটার ঘুরে এলাকাবাসীকে গন্তব্যে পৌঁছতে হয়। জনপ্রতিনিধিরা মানাস নদীর উপর সেতু নির্মাণের বার বার প্রতিশ্রæতি দিলেও এখন পর্যন্ত সেতু নির্মাণের কোন উদ্যোগ নেই। অসহায় স্থানীয় লোকজন নিজেদের প্রয়োজনে প্রতিবছর স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো তৈরি করে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। বর্তমানে ঐ সাঁকোটি আরো ঝূঁকিপূর্ণ হয়ে পড়েছে। নড়বড়ে সাঁকোটির উপর ছোট ছোট ছেলে মেয়েরা ঝুঁকি নিয়ে প্রতিদিন স্কুলে যাতায়াত করে।
এ ব্যাপারে ছোট চিকাশী গ্রামের শফিকুল মন্ডল ও গজারিয়া গ্রামের রেজা আহমেদসহ অনেকে আক্ষেপ করে বলেন, নির্বাচনের আগে অনেক নেতাই নদীতে ব্রীজ নির্মাণের প্রতিশ্রæতি দেন। কিন্তু ভোটের পরে কেউই কোন কথা রাখেন না। ব্রীজটি নির্মাণ হলে শিক্ষার্থীসহ গ্রামের কয়েক হাজার মানুষের দূর্ভোগ কমবে।
এ বিষয়ে চিকাশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন জুয়েল বলেন, মানাস নদীর উপর ব্রীজ না থাকায় এলাকার লোকজনকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। নদীর উপর ব্রীজ নির্মাণের জন্য সরকারের কাছে একটি প্রস্তাবনা হলেও কোন কাজ হচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বেচ্ছা শ্রমে গড়া বাঁশের সেতুই যাতায়াতের একমাত্র ভরসা!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ